ইসির বিরুদ্ধে রাষ্ট্রপতির কাছে ১০১ আইনজীবীর চিঠি

প্রকাশ: ০২ ফেব্রুয়ারি ২১ । ২০:১১ | আপডেট: ০২ ফেব্রুয়ারি ২১ । ২০:২৫

সমকাল প্রতিবেদক

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদাসহ তার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনারদের বিরুদ্ধে আর্থিক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ তদন্ত করতে সুপ্রিম জুডিশিয়া কাউন্সিল গঠনের দাবি জানিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে আবেদন করেছেন বিএনপিপন্থী ১০১ জন আইনজীবী।

মঙ্গলবার বিকেলে রাষ্ট্রপতির দপ্তরে এই আবেদন পৌঁছানো হয় বলে সাংবাদিকদের জানিয়েছেন ব্যারিস্টার শিহাব উদ্দিন খান। আবেদনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ও বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সাবেক সম্পাদক ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, সাবেক এমপি সৈয়দা আশিফা আশরাফী পাপিয়াসহ ১০১ আইনজীবীর স্বাক্ষর করেছেন। আবেদনে বর্তমান সিইসিকে দায়িত্ব পালন থেকে বিরত রেখে তদন্তকালে দায়িত্ব পালনের জন্য একজন নির্বাচন কমিশনারকে দায়িত্ব প্রদানেরও দাবি জানানো হয়েছে।

আবেদনে ইসি'র কমিশনারদের বিরুদ্ধে প্রশিক্ষণ বাজেটের টাকা হাতিয়ে নেওয়া, কর্মচারী নিয়োগে অনিয়ম, নিয়ম বহির্ভূতভাবে কমিশনারদের গাড়ি ব্যবহার, ইভিএম ক্রয় ও ব্যবহারে গুরুতর অনিয়ম, বিভিন্ন নির্বাচনে সংঘটিত অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে নির্লিপ্ততা ও ব্যর্থতা, সাংবিধানিক দায়িত্ব পালনে অযোগ্যতা ও নিজেকে বিশেষ বক্তা দেখিয়ে আর্থিক সুবিধা নেওয়ার অভিযোগ আনা হয়েছে।

এ বিষয়ে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন সাংবাদিকদের বলেন, ইসির বিরুদ্ধে অভিযোগের সুরাহা না হলে সাংবিধানিক এই গুরুত্বপুর্ণ প্রতিষ্ঠানের প্রতি মানুষের আস্থা নষ্ট হবে। এ কারণে তাদের বিরুদ্ধে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল গঠনের জন্য রাষ্ট্রপতির কাছে আবেদন করা হয়েছে।

এর আগে সিইসি কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের বিরুদ্ধে গুরুতর অসদাচরণের অভিযোগ তুলে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল গঠনের জন্য গত বছর ১৪ ডিসেম্বর এবং গত ১৭ জানুয়ারি দু'দফায় চিঠি দেন দেশের ৪২ বিশিষ্ট নাগরিক।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com