সামরিক শাসনামলের অধ্যাদেশগুলো আইন করার নির্দেশ

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২১ । ২১:০৪ | আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২১ । ২১:০৫

সমকাল প্রতিবেদক

সামরিক শাসনামলে জারি করা অধ্যাদেশগুলো আগামী জুনের মধ্যে আইনে পরিণত করার নির্দেশনা দিয়েছে মন্ত্রিসভা। সোমবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভার বৈঠকে এই নির্দেশনা দেওয়া হয়। গণভবন থেকে প্রধানমন্ত্রী ও সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন। 

এছাড়াও বৈঠকে বাংলাদেশ ও মরক্কোর মধ্যে স্বাক্ষরিত দ্বৈত করারোপ পরিহার ও রাজস্ব ফাঁকি রোধ সংক্রান্ত চুক্তির খসড়া অনুসমর্থনের প্রস্তাব, শকুন রক্ষায় ক্ষতিকর কিটোপ্রোফেন বন্ধের প্রস্তাব ও ব্যাংকার বহি সাক্ষ্য আইন, ২০২১' এর খসড়ার চূড়ান্ত অনুমোদন হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রেস বিফ্রিংয়ে এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ২০১৩ সালে রুলিং দেয়া হলো হাইকোর্ট থেকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট থেকে ১৯৭৮ পর্যন্ত এবং ১৯৮২ থেকে ১৯৮৬ সাল সেপ্টেম্বর পর্যন্ত যে অর্ডিন্যান্সগুলো (অধ্যাদেশ) করা হয়েছিল সেগুলো বাছাই করে প্রয়াজনীয় আইন করতে হবে। যেগুলোর প্রয়োজন নেই সেগুলো বাদ দিতে হবে।

তিনি বলেন, সামরিক শাসনামলের কয়েকশ আইন ছিল সেগুলো সবই হয়ে গেছে। এখন ৫৯টি আইন বাকি রয়েছে। প্রত্যেক মন্ত্রণালয় অনুযায়ী তালিকা করতে বলা হয়েছে। আগামী জুনের মধ্যে অবশ্যই এগুলো আইনে পরিণত করতে মন্ত্রিপরিষদ থেকে কিছু নির্দেশনাও দেয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, অনেক নতুন সচিব আসছেন, তারা হয়তো জানেন না। আগামী জুন মাসের মধ্যে এগুলো সংসদে পাঠানোর মাধ্যমে কার্যকরী ব্যবস্থা নেয়া হবে। নতুন সচিবদের নিয়ে আগামী ২০ ফেব্রুয়ারি বসে এ বিষয়ে গাইডলাইন দেওয়া হবে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com