জিয়ার খেতাব বাতিলে আইনি জটিলতা নেই: আইনমন্ত্রী

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২১ । ২২:০২ | আপডেট: ১০ ফেব্রুয়ারি ২১ । ২২:৪৪

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের পাওয়া 'বীর উত্তম' খেতাব বাতিলের ক্ষেত্রে কোনও আইনি জটিলতা নেই বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

বুধবার দুপুরে ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে গিয়ে করোনাভাইরাসের টিকা নেওয়ার পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

আইনমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের খেতাব বাতিলের ক্ষেত্রে কোনও আইনি জটিলতা নেই। যদি কেউ মুক্তিযোদ্ধা হন তাহলে তার মুক্তিযোদ্ধা খেতাব থাকা স্বাভাবিক। যদি এমন হয় যে, মুক্তিযোদ্ধা নাম ধারণ করে বাংলাদেশের মুক্তিযুদ্ধের চেতনাকে নষ্ট করেছেন, তার কি খেতাব থাকার কোনও অধিকার আছে? এমন প্রশ্ন দেশবাসীর কাছে রাখেন তিনি।

'সংবিধান লংঘন, বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের দেশত্যাগে সহায়তা এবং তাদের গুরুত্বপূর্ণ পদে পদায়নের' কারণ দেখিয়ে জিয়াউর রহমানের খেতাব বাতিলে মঙ্গলবার মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) সভায় সিদ্ধান্ত হয়।

ওই সভায় বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি শরিফুল হক ডালিম, নুর চৌধুরী ও মোসলেহ উদ্দিনের রাষ্ট্রীয় খেতাবও বাতিলের সিদ্ধান্ত হয়।




© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com