সরকার আইন করে খাল দখল করেছে: তাজুল ইসলাম

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২১ । ১৯:৪৭ | আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২১ । ২০:১৭

সমকাল প্রতিবেদক

স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, আমাদের অনেক ক্ষতি হয়ে গেছে। আমাদের খাল অনেকগুলো দখল হয়ে গেছে। খালগুলো অবৈধ দখলদাররা দখল করেছে এবং সরকারও দখল করেছে। সরকার আইন করে খাল দখল করেছে। তাই সেগুলো উদ্ধার করা সম্ভব না। যেগুলো উদ্ধার করা সম্ভব, আমরা সেগুলো উদ্ধারের চেষ্টা করছি। আমি বিশ্বাস করি এটা সম্ভব।

শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম, বাংলাদেশ আয়োজিত 'ঢাকার ড্রেনেজ ব্যবস্থাপনা ও খাল আধুনিকায়ন' শীর্ষক নগর সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

তিনি বলেন, রাজধানীর ৯০ ভাগ স্থাপনা আইন অমান্য করে তৈরি করা হয়েছে। আমাদের সিস্টেম এভাবে তৈরি করা হয়েছে যেখানে জবাবদিহিতা কম। ১০ ভাগ কাজের প্রতি মনোযোগী, আর বাকি ৯০ ভাগ কাজ করে বসকে খুশি করতে। বসের তোষামোদি যতো বেশি করতে পারবে, তার ততো বেশি প্রমোশন হবে। একটা ড্রাফ্‌ট করলে সেটি বোঝার জন্য পাঁচবার পড়তে হয়। কারণ কাজের প্রতি মনোযোগ নেই, মন অন্য জায়গায় পড়ে রয়েছে।

নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সোহেল মামুনের সঞ্চালানায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) সভাপতি অধ্যাপক আকতার মাহমুদ। সভাপতিত্ব করেন নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের সভাপতি মতিন আব্দুল্লাহ। বক্তব্য দেন প্রকৌশলী ম. ইনামুল হক, স্থপতি ইকবাল হাবিব, বিআইপির সাধারণ সম্পাদক ড. আদিল মুহাম্মদ খান, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের নগর পরিকল্পনাবিদ আশরাফুল ইসলাম ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্যানেল মেয়র শহিদুল্লাহ মিনু প্রমুখ।

বক্তারা বলেন, ঢাকায় জলাবদ্ধতা সমস্যার স্থায়ী সমাধানের জন্য হারিয়ে যাওয়া খালগুলো পুনরুদ্ধারের পাশাপাশি নতুন জলাধার তৈরি এবং বিদ্যমান খালগুলোর পানি ধারণ ক্ষমতা বাড়িয়ে এগুলোকে একটি নেটওয়ার্কের আওতায় আনতে হবে। এজন্য রাজনৈতিক সদিচ্ছা ও সুশাসন প্রয়োজন। এছাড়া শহরের ড্রেনেজ মাস্টারপ্লানের প্রস্তাবনাগুলো দ্রুত বাস্তবায়ন করা দরকার। একই সঙ্গে অবৈধ দখল উচ্ছেদ ও সংস্কারের পর খালগুলো যাতে পুনরায় দখল হয়ে না যায়, প্রবাহমানতা যাতে নষ্ট না হয় তার জন্য খাল ব্যবস্থাপনায় সিটি করপোরেশনের পাশাপাশি স্থানীয় গণ্যমান্য ব্যক্তি এবং বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক প্রতিষ্ঠানকে সম্পৃক্ত করা জরুরি।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com