উচ্চ আদালতে রায় অনুবাদে ‘আমার ভাষা’ সফটওয়্যার উদ্বোধন

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২১ । ২১:৫৩ | আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২১ । ২২:০০

সমকাল প্রতিবেদক

সুপ্রিম কোর্টের ফাইল ছবি

ইংরেজি থেকে বাংলা ভাষায় রায় ও আদেশ অনুবাদের জন্য সুপ্রিম কোর্টে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সফটওয়্যার ‘আমার ভাষা’ উদ্বোধন করা হয়েছে। এর মাধ্যমে উচ্চ আদালতের রায় ও আদেশ বাংলা ভাষায় পাওয়ার ক্ষেত্রে বিচারপ্রার্থীদের পথ সুগম হলো। সাধারণ জনগণের কাছে রায়গুলো আরও সহজবোধ্য হবে।

বৃহস্পতিবার সন্ধ্যায় আইন মন্ত্রণালয় আয়োজিত ভার্চুয়াল অনুষ্ঠানে ‘আমার ভাষা’ সফটওয়্যারটি উদ্বোধন করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। ভারতের সহযোগিতায় সফটওয়্যারটি তৈরি করা হয়েছে।

আইনমন্ত্রী আনিসুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্যে রাখেন ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী, অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন, আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার প্রমুখ।

সভাপতির বক্তব্যে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, এই সফটওয়্যারের মাধ্যমে ইংরেজিতে প্রদত্ত আদালতের রায়গুলো সহজেই বাংলায় অনুবাদ করা যাবে। 

তিনি বলেন, দেশের সর্বোচ্চ আদালতে ইংরেজি ভাষায় প্রদত্ত রায় বাংলা ভাষায় অনুবাদের এই প্রযুক্তিগত সহযোগিতা এদেশের বিচারপ্রার্থীদের একসেস টু জাস্টিস নিশ্চিতকরণে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। প্রথম পর্যায়ে কেবল উচ্চ আদালতের রায়গুলো বাংলায় আনুবাদ করার ক্ষেত্রে আমার ভাষা সফটওয়্যার ব্যবহার করা হবে। এরপর পর্যায়ক্রমে নিম্ন আদালতের রায়ও বাংলায় অনুবাদ করার ক্ষেত্রে এই সফটওয়্যার ব্যবহার করা হবে।

আনিসুল হক বলেন, ঔপনিবেশিক আমল থেকে আদালতগুলোর কার্যক্রম ইংরেজি ভাষাতে পরিচালিত হয়ে আসছে। আদালতগুলোতে এ কারণেই ইংরেজি ভাষায় রায় ও আদেশ প্রদানে অভ্যস্ততা তৈরি হয়েছে। এছাড়া আইন বিষয়ে এখন পর্যন্ত পর্যাপ্ত বাংলা পরিভাষা ও পরিকাঠামো তৈরি হয়নি। ফলে উচ্চ আদালতে শতভাগ বাংলা ভাষার প্রচলন করার বাস্তবসম্মত অসুবিধা এখনও রয়েছে। এই সমস্যা সমাধানের ক্ষেত্রে আমার ভাষা সফটওয়্যারটি কার্যকর ভূমিকা পালন করবে।

তিনি আশা প্রকাশ করেন, আগামীতে দেশের আদালতগুলোতে এরকম আর কোনো অনুবাদ সফটওয়্যার প্রয়োজন হবে না। কারণ সরকার আদালতসহ রাষ্ট্রের সব ক্ষেত্রে বাংলা ভাষার প্রচলন করে একুশের চেতনাকে রাষ্ট্রের সব ক্ষেত্রে প্রতিষ্ঠা করার লক্ষ্যে কাজ করছে।

অনুষ্ঠানে ‘আমার ভাষা’ সফটওয়্যারটি নিয়ে নির্মিত একটি ভিডিও প্রদর্শিত হয়।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com