মুশতাকের মৃত্যু: স্বচ্ছ তদন্তের দাবি জানাল যুক্তরাষ্ট্র

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২১ । ২১:৩৫

অনলাইন ডেস্ক

লেখক মুশতাক আহমেদ

লেখক মুশতাক আহমেদের মৃত্যুর স্বচ্ছ তদন্তের দাবি করেছে যুক্তরাষ্ট্র সরকার। মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করারও দাবি জানিয়েছে দেশটি। একই দাবি জানিয়েছে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

শনিবার এক টুইটে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, 'ডিজিটাল নিরাপত্তা আইনের আওতায় কারাবন্দি লেখক মুশতাক আহমেদের মৃত্যুতে আমরা উদ্বিগ্ন। আমরা বাংলাদেশ সরকারকে এর স্বচ্ছ তদন্তের আহ্বান জানাচ্ছি। মত প্রকাশের স্বাধীনতার অধিকার রক্ষার জন্য আমরা সব দেশের প্রতিই আহ্বান জানাচ্ছি।'

বিবৃতিতে শুক্রবার ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতসহ পশ্চিমা ১৩টি দেশের মিশনপ্রধানদের একটি বিবৃতিও যুক্ত করে দেন নেড প্রাইস। ওই বিবৃতিতেও মুশতাকের মৃত্যুর স্বচ্ছ তদন্ত দাবি করা হয়।

এদিকে শনিবার এইচআরডব্লিউওর বিবৃতিতেও মুশতাকের মৃত্যুর স্বচ্ছ ও নিরপেক্ষ তদন্তের আহ্বান জানানো হয়। সংগঠনটির এশিয়াবিষয়ক পরিচালক ব্রাড অ্যাডামস বলেন, মুশতাকের মৃত্যু বাংলাদেশের নাগরিক সমাজের মধ্যে একটি শীতল বার্তা পাঠিয়েছে। শান্তিপূর্ণ সমালোচনার কারণে এ রকম আচরণ অবিলম্বে বন্ধ করাতে সরকারকে বাধ্য করা উচিত। তিনি আরও বলেন, সরকারকে নিয়ে স্যাটায়ার বা ব্যঙ্গ করার কারণে কারও মৃত্যু গ্রহণযোগ্য হতে পারে না।

এইচআরডব্লিউও বলছে, তাদের কাছে বিশ্বাসযোগ্য অভিযোগ আছে, মুশতাককে মৃত অবস্থায় হাসপাতালে নেওয়া হয়েছিল এবং এ সময় তার হাতে ছিল হ্যান্ডকাফ পরানো।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com