ফরিদুর রেজা সাগরের আজ জন্মদিন

২২ ফেব্রুয়ারি ২০২১

সমকাল প্রতিবেদক

একুশে পদকপ্রাপ্ত গণমাধ্যম ব্যক্তিত্ব ফরিদুর রেজা সাগরের জন্মদিন আজ সোমবার। ১৯৫৫ সালের এই দিনে তিনি ঢাকায় জন্মগ্রহণ করেন। মা রাবেয়া খাতুন কথাসাহিত্যিক এবং বাবা ফজলুল হক দেশের প্রথম শিশুতোষ চলচ্চিত্র 'প্রেসিডেন্ট'-এর পরিচালক ও সিনেমা পত্রিকার সম্পাদক। শৈশব থেকেই ফরিদুর রেজা সাগরের সখ্য গণমাধ্যমের সঙ্গে। বাংলাদেশ টেলিভিশনের সঙ্গে দীর্ঘদিন সম্পৃক্ত ছিলেন। বর্তমানে তিনি চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক।

লেখালেখিতেও সিদ্ধহস্ত ফরিদুর রেজা সাগর শিশুদের জন্য তো বটেই, বড়দের জন্যও লিখেছেন অসংখ্য বই। উপন্যাস, গল্প, স্মৃতিকথা, ভ্রমণ কাহিনিসহ সাহিত্যের বিভিন্ন শাখায় দেড় শতাধিক বই রয়েছে তার। শিশুসাহিত্যে অবদানের জন্য পেয়েছেন বাংলা একাডেমি পুরস্কার, শিশু একাডেমি-অগ্রণী ব্যাংক সাহিত্য পুরস্কার, রোমেনা আফাজ স্মৃতি স্বর্ণপদক, টেনাশিনাস পদক ও ইউরো শিশুসাহিত্য পুরস্কার। চলচ্চিত্র প্রযোজনার জন্য ছয়বার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং বিদেশের নানা সম্মাননা ও পুরস্কার। শ্রেষ্ঠ টেলিভিশন অনুষ্ঠান প্রযোজনা, নির্মাণ এবং পরিচালনার জন্য বাচসাসসহ বিভিন্ন সংগঠন তাকে পুরস্কারে ভূষিত করেছে।

টিভি অনুষ্ঠান উপস্থাপনার পাশাপাশি তার লেখায় নির্মিত হয়েছে মুক্তিযুদ্ধের চলচ্চিত্র, নাটকসহ বিশেষ বিশেষ দিনের বেশ কয়েকটি নাটক ও টেলিফিল্ম। তার লেখা ছোটকাকু সিরিজের নাটকগুলো বেশ দর্শকনন্দিত। বাংলাদেশের টেলিভিশন ব্যবস্থা নিয়ে তথ্যভিত্তিক স্মৃতিকথামূলক গ্রন্থ এক জীবনে টেলিভিশন, টেলিভিশন জীবনের সঙ্গী এবং বাংলা টেলিভিশনের ৫০ বছর বইগুলো ব্যাপকভাবে আলোচিত হয়েছে। এর মধ্যে এক জীবনে টেলিভিশন বইটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের পাঠ্যসূচি এবং গল্প অমি ও আইসক্রিমঅলা ষষ্ঠ শ্রেণির পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হয়েছে। এ ছাড়া তিনি বাংলা একাডেমির ফেলো, মুক্তিযুদ্ধ জাদুঘরের স্থাপনা ও ছায়ানটের কার্যকরী সদস্য।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)