ফাইজারের দুই ডোজ ৯৬% কার্যকর

২২ ফেব্রুয়ারি ২০২১

সমকাল ডেস্ক

ফাইজার-বায়োএনটেকের দুই ডোজ টিকা গ্রহণকারীদের শরীরে করোনার সংক্রমণ প্রতিরোধ ক্ষমতা প্রায় ৯৬ শতাংশ। ইসরায়েলে গণহারে টিকা দেওয়ার পর দুই ডোজ গ্রহণকারী ব্যক্তিদের ওপর গবেষণা চালিয়ে এমন সিদ্ধান্তে পৌঁছেছেন দেশটির চিকিৎসাবিজ্ঞানীরা। গতকাল রোববার এ তথ্য জানিয়েছেন ইসরায়েলের স্বাস্থ্যমন্ত্রী। খবর এএফপির।

বিশ্বে সবচেয়ে দ্রুত জনগণকে করোনার টিকা দেওয়ার ক্ষেত্রে ইসরায়েল আছে সবার ওপরে। দেশটির জনসংখ্যা ৯০ লাখ। এর মধ্যে ৪২ লাখ ৫০ হাজার মানুষকে ফাইজারের প্রথম ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে। আর দুই ডোজ করে টিকা পেয়েছেন ২৯ লাখ মানুষ। এর ফলে দেশটির ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর প্রায় সবাই টিকার আওতায় এসে গেছে। ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত তথ্য-উপাত্ত বিশ্নেষণ করে গতকাল এ তথ্য জানিয়েছে ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয়।

তারা আরও জানিয়েছে, ফাইজার-বায়োএনটেকের টিকা করোনায় আক্রান্ত মুমূর্ষু রোগীদের জন্য ৯৯ দশমিক ২ শতাংশ এবং অন্য রোগীদের জন্য ৯৮ দশমিক ৯ শতাংশ কার্যকর।

এদিকে ভারতের মহারাষ্ট্র রাজ্যে শনাক্ত হওয়া করোনাভাইরাসের নতুন ধরনটি উচ্চমাত্রার সংক্রামক ও বিপজ্জনক হতে পারে বলে আশঙ্কা ব্যক্ত করেছেন ভারতের অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেসের (এআইআইএমএস) প্রধান রণদীপ গুলেরিয়া। তিনি বলেছেন, নতুন এই ধরনে করোনাভাইরাসের অ্যান্টিবডি তৈরি হওয়া ব্যক্তিরাও পুনরায় সংক্রমিত হতে পারেন।

অন্যদিকে করোনাভাইরাস টিকার জন্য অপেক্ষা করে থাকা বিদেশি সরকারগুলোকে ধৈর্য ধরতে বলেছে বিশ্বের সবচেয়ে বড় টিকা উৎপাদনকারী কোম্পানি সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (এসআইআই)।

ভারতের চাহিদাকে তারা প্রাধান্য দিচ্ছেন বলে গতকাল রোববার এক টুইটে জানিয়েছেন এসআইআইর প্রধান নির্বাহী আদার পুনাওয়ালা।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)