বিশ্বচিত্র

মৃত্যু ৫ লাখ ছাড়াল যুক্তরাষ্ট্রে

২৩ ফেব্রুয়ারি ২০২১

সমকাল ডেস্ক

প্রতীকী ছবি

করোনাভাইরাস মহামারিতে যুক্তরাষ্ট্রে মৃত্যু পাঁচ লাখ ছাড়িয়েছে। সংক্রমণ ও মৃত্যুতে বিশ্বে সবার ওপরে রয়েছে দেশটি। তবে আশার কথা হচ্ছে, সেখানে টিকাদানের হার বেড়েছে এবং সংক্রমণ হ্রাস পাওয়ায় হাসপাতালগুলোতে কভিড রোগীও কমতে শুরু করেছে।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, গতকাল সোমবার পর্যন্ত যুক্তরাষ্ট্রে কডিভে মারা গেছেন পাঁচ লাখ ১১ হাজার ১৩৩ জন। আক্রান্তের সংখ্যা দুই কোটি ৮৭ লাখ ৬৫ হাজার ছাড়িয়েছে। তবে দেশটির সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) বলছে, 'প্রকৃত তথ্য হলো, প্রকাশিত সংখ্যার অন্তত ১০ গুণ বেশি মানুষ করোনার ভয়াবহতার শিকার।'

দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি বলেছেন, 'এটা ভয়াবহ। এটা ঐতিহাসিক। ১৯১৮ সালের ইনফ্লুয়েঞ্জার পর গত ১০০ বছরেও আমরা এর কাছাকাছি ঘটনাও দেখিনি। নিহতের সংখ্যা অবিশ্বাস্য, বিস্ময়কর কিন্তু সত্য।'

প্রেসিডেন্ট জো বাইডেন সতর্ক করে দিয়েছেন যে, দেশটিতে কভিডে মৃত্যু ছয় লাখে পৌঁছাতে পারে। নিহতদের স্মরণে হোয়াইট হাউসে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। গত বছরের ২১ জানুয়ারি শিকাগোর এক বাসিন্দার মধ্যে প্রথম করোনার সংক্রমণ শনাক্ত হয়। এর পর থেকে ক্রমান্বয়ে ভয়ানক হতে থাকে পরিস্থিতি। আশা করা হচ্ছে, চলতি বছরের শেষ নাগাদ পরিস্থিতি স্বাভাবিক হবে বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশটিতে।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)