বিশ্ববিদ্যালয় সচলে জাবি ছাত্র ইউনিয়নের ২৩ দফা

প্রকাশ: ০১ মার্চ ২০২১

জাবি প্রতিনিধি

সোমবার বিকেলে জাবি ছাত্র-শিক্ষক কেন্দ্রে সংবাদ সম্মেলন করে বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের নেতারা। ছবি: সমকাল

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সচল করে করোনা পরবর্তীতে দ্রুততম সময়ে ক্ষতি পুষিয়ে নিতে একটি প্রস্তাবনা উপস্থাপন করেছে ছাত্র ইউনিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদ। স্বাস্থ্যকর পরিবেশ, গবেষণার পর্যাপ্ত সুযোগ, সঠিক উপায়ে পাঠদান, মানসম্মত স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ এবং বিশ্ববিদ্যালয়কে শিক্ষার্থীবান্ধব করে পরিচালনার লক্ষ্যে ২৩ দফার এ প্রস্তাবনা উত্থাপন করেন তারা।

সোমবার বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ প্রস্তাবনা উপস্থাপন করেন ছাত্র ইউনিয়ন নেতারা। সংবাদ সম্মেলনে লিখিত প্রস্তাবনা উপস্থাপন করেন ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় সংসদের সাধারণ সম্পাদক রাকিবুল হক রনি।

তাদের প্রস্তাবনাগুলোর মধ্যে রয়েছে- বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সবার ভ্যাকসিনেশন নিশ্চিত এবং অস্থায়ী আইসোলেশন সেন্টার স্থাপন; বিশ্ববিদ্যালয় মেডিকেলে কর্তব্যরত সবার জন্য পর্যাপ্ত সুরক্ষা সরঞ্জাম সরবরাহ; মেডিকেল সেন্টারকে মিনি হাসপাতালে রূপান্তর করা, সেন্টারের সক্ষমতা বৃদ্ধি; সেন্টারকে অটোমেশনের অন্তর্ভুক্ত করা; ক্যাম্পাসে মাস্ক পরা বাধ্যতামূলক করা; গণরুম বিলুপ্ত করে অবৈধভাবে দখলকৃত আসন উদ্ধার করা; পরিবেশসম্মত উপায়ে খাবার সরবরাহ; হলের ডাইনিং ও ক্যান্টিনে পর্যাপ্ত বরাদ্দ দিয়ে স্বল্পমূল্যে পুষ্টিকর খাবার সরবরাহ; বিশ্ববিদ্যালয়ের সব ভবনে উত্তম স্যানিটাইজিংয়ের ব্যবস্থা করা; বার্ষিক বাজেটের অন্তত ১০ ভাগ গবেষণাখাতে বরাদ্দ; ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণাগারকে গবেষণার প্রাণকেন্দ্রে পরিণত করা; বিভিন্ন বিভাগে পর্যাপ্ত বায়োসেফটিসম্পন্ন ল্যাব স্থাপন; অনলাইন একাডেমিক রিসোর্সে শিক্ষক-শিক্ষার্থীদের এক্সেস নিশ্চিত করা; শিক্ষক-শিক্ষার্থীর জন্য বিনামূল্যে উচ্চগতির ইন্টারনেট সেবা নিশ্চিত করা; অমানবিক ক্লাস উপস্থিতির নম্বর প্রথা বাতিল; বিশ্ববিদ্যালয়কে অটোমেশনের আওতায় আনা; বিশ্ববিদ্যালয় খোলার পর দরিদ্র শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদান; বিভাগভিত্তিক স্কলারশিপ চালু; বিশ্ববিদ্যালয় খোলার পর দু'টি চূড়ান্ত পরীক্ষার ফিসহ শিক্ষার্থীদের বিভিন্ন ধরনের সেবামূলক ফি মওকুফ করা; ভর্তি পরীক্ষার ফরমের মূল্য ২০০ টাকা করা ও ভর্তি ফি মওকুফ করা এবং করোনার অজুহাতে শিক্ষার্থীদের রাজনৈতিক অধিকার খর্ব করার অপচেষ্টা করা যাবে না।

রাকিবুল রনি আরও বলেন, আমাদের এ প্রস্তাবনা বিশ্ববিদ্যালয় প্রশাসন, বিভিন্ন শিক্ষক এবং ক্যাম্পাসের বিভিন্ন ছাত্রসংগঠনের নেতাদের মেইল করা হবে। 

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- জাবি সংসদের ভারপ্রাপ্ত সভাপতি তুষার ধর, সহ-সভাপতি নুসরাত তুবা, সাংগঠনিক সম্পাদক তাসবিবুল গণি নিলয়, দপ্তর সম্পাদক আতাউল হক চৌধুরী, সাংস্কৃতিক সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলী এবং কার্যকরী সদস্য আশফার রহমান নবীন।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com