জনপ্রিয় গানের পেছনের গল্প

এফডিসিতেই বানানো হয়েছিলো তাজমহল!

প্রকাশ: ০৫ মার্চ ২১ । ১৬:১৩ | আপডেট: ০৫ মার্চ ২১ । ১৭:৪১

বিনোদন প্রতিবেদক

এই বুকে বইছে যমুনা

নিয়ে অথৈ প্রেমের জল

তার তীরে গড়বো আমি

আমার প্রেমের তাজমহল

জানে ঈশ্বর জানে আল্লাহ

তোমার প্রেমের কত মূল্য

কিছু সৃষ্টি হয়নি ধরায়

তোমার প্রেমের সমতুল্য

ছবি: প্রেমের তাজমহল

গীতিকার: আহমেদ ইমতিয়াজ বুলবুল

সুরকার: আহমেদ ইমতিয়াজ বুলবুল

শিল্পী: মনির খান ও কনকচাপা

অভিনয়: শাবনূর ও রিয়াজ

  • জনপ্রিয় এ গানটির শুটিং নিয়ে স্মৃতিচারণ করেছেন ছবিটির অভিনেত্রী শাবনূর

'এই বুকে বইছে যমুনা' গানটি যখনই শুনি, তখনই স্মৃতি রোমন্থনে ডুবে যাই। চোখে ভাসে শুটিংয়ের দিনগুলোর কথা। ২০০১ সালে মুক্তি পাওয়া 'প্রেমের তাজমহল' ছবির জন্য এই গানটি রেকর্ড করা হয়েছিল। আহমেদ ইমতিয়াজ বুলবুলের কথা ও সুরে এই গানটি গেয়েছিলেন কনকচাঁপা ও মনির খান। এই গানের শিল্পীরা জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পেয়েছিলেন। এসব তথ্য অনেকে জানেন।

অজানা বিষয়টা হলো, এই গানের জন্য পরিচালক গাজী মাহবুব ভীষণ পরিশ্রম করেছিলেন। আগ্রার তাজমহলের আদলে এফডিসির ৮ নম্বর ফ্লোরে প্লাইউডের একটি তাজমহলও বানিয়েছিলেন। নির্মাতা বুঝিয়েছিলেন তাজমহলের দৃশ্যটা কল্পনায় তুলে ধরা হবে- এ কারণেই সেট বানিয়ে শুটিং করলে তা দর্শকের কাছে দৃষ্টিকটু মনে হবে না। ছবি মুক্তির পর তার এই কথা সত্যি বলেই প্রমাণ হয়। এখনও চোখে ভাসে এই গানের প্লাইউডের তাজমহলের সামনে শাবনূরের সঙ্গে শুটিংয়ের দৃশ্যগুলো।

এরপর পাশাপাশি টানা পাঁচ দিন তেজগাঁওয়ের গির্জা, কক্সবাজার সমুদ্রসৈকতসহ বেশ কয়েকটি জায়গায় শুটিং করেছি আমরা। ক্যামেরার পেছনে ছিলেন মাহফুজুর রহমান খান। মাসুম বাবুলের সহযোগিতা কখনও ভুলে যাওয়ার নয়। সব মিলিয়ে এই গানটি টিমওয়ার্কের দারুণ এক উদাহরণ হয়ে আছে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com