চিঠিপত্র

প্রকাশ: ০৯ মার্চ ২১ । ০০:০০ | আপডেট: ০৯ মার্চ ২১ । ০২:৩৩ | প্রিন্ট সংস্করণ

--

কালিসীমার সড়ক সংস্কার হোক

ব্রাহ্মণবাড়িয়ার শহরতলি একটি গ্রামের নাম কালিসীমা। এ গ্রামে রয়েছে বাজার, হাই স্কুল অ্যান্ড কলেজ, দুটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, প্রায় ১৫টি মসজিদ, কয়েকটি মাদ্রাসা ও কয়েকটি কিন্ডারগার্টেন। গ্রামের দক্ষিণ পাশে তিতাস নদী, উত্তর পাশে রেললাইন। গ্রামের লোকজন তিনটি রাস্তা দিয়ে ব্রাহ্মণবাড়িয়া শহরে যেতে পারে। এসব রাস্তা সংস্কারের অভাবে মৃত্যুফাঁদে পরিণত হয়েছে। সবচেয়ে বেহাল অবস্থা হয়েছে দ্বাড়িয়াপুর থেকে বোর্ড অফিস বাজার পর্যন্ত প্রায় ৭ কিলোমিটার রাস্তা। এটি সংস্কারে বরাদ্দ প্রদানের পাশাপাশি কাজের মান নিশ্চিত করা জরুরি।

নাসির উদ্দীন মুন্সী
আজীবন সদস্য, ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন

সড়কে আলো নিশ্চিত করুন

ঝিনাইদহ শহরের ব্যাপারীপাড়ার অন্তর্গত শাপলা চত্বর মোড়ের পাশে অবস্থিত ল্যাম্পপোস্টের বাল্ক্ব নষ্ট হয়ে যাওয়ায় অনেক দিন ধরে আলো জ্বলে না। এ কারণে রাতে অন্ধকারে বিট দেখা যায় না। ফলে বিটের ওপর দিয়ে যাওয়ার সময় প্রায়ই দুর্ঘটনা ঘটছে। বিশেষ করে বাইক দুর্ঘটনা হচ্ছে। বেশি গতিতে যখন যানগুলো চলাচল করে, তখন বিটের স্থানে এসে হঠাৎ গতি নিয়ন্ত্রণ করতে পারছে না। ওই স্থানে এসে গাড়ি আকস্মিকভাবে বিটের সঙ্গে আটকে যাচ্ছে। রাস্তায় অন্ধকার থাকার কারণে যাত্রী চলাচলেও সমস্যা হয়। এ সমস্যা নিরসনে ল্যাম্পপোস্টের আলো নিশ্চিত করতে দ্রুত পদক্ষেপ নিতে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

ফাতেমা ছাদিয়া ঐশী
শিক্ষার্থী, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া

স্থানীয় প্রতিনিধির নূ্যনতম শিক্ষাগত যোগ্যতা

গ্রামপ্রধান বাংলাদেশে স্থানীয় সরকার ব্যবস্থায় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান-মেম্বারদের নেতৃত্বে গ্রাম তথা ইউনিয়নগুলো পরিচালিত হয়। এই ক্ষুদ্র ইউনিটগুলোর সামষ্টিক রূপ দেশের মূল কাঠামো পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। একটি ইউনিয়নের সব ওয়ার্ডের জনসাধারণের ভোটে চেয়ারম্যান নির্বাচিত হন, যিনি ইউনিয়ন পর্যায়ের সর্বোচ্চ গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। ওয়ার্ডভিত্তিক ইউনিয়ন পরিষদ সদস্য নির্বাচিত হন, যারা সেই গ্রামগুলোর প্রতিনিধিত্ব করেন এবং তাদের প্রশাসনিক নানা গুরুদায়িত্ব পালন করতে হয়। সেই প্রতিনিধিরা যখন হন অক্ষরজ্ঞানহীন, অন্তঃসারশূন্য তখন যোগ্য নেতৃত্বের প্রত্যাশা বিলাসিতা। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে চেয়ারম্যান-মেম্বারদের নূ্যনতম শিক্ষাগত যোগ্যতা নিয়ে নানা আলোচনা-সমালোচনা হলেও এ নিয়ে সরকার ও প্রশাসন নিশ্চুপ। বর্তমান সমাজব্যবস্থায় এমন কোনো গ্রাম নেই যেখানে শিক্ষার আলো পৌঁছেনি। অথচ সেখানে শিক্ষিত সমাজ আজও অশিক্ষিত, অদূরদর্শী নেতৃত্বে পরিচালিত হচ্ছে কেন? এ সমস্যা সমাধানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং সংশ্নিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

নাঈমা আক্তার রিতা
শিক্ষার্থী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com