বাহাদুর শাহ পার্কে আলোকচিত্রে ‌‌'বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের দেয়াল'

প্রকাশ: ১৭ মার্চ ২১ । ২০:০২

সমকাল প্রতিবেদক

ছবি: সমকাল

পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী  ও জাতীয় শিশু দিবস উপলক্ষে শত আলোকচিত্রে ‌'বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের দেয়াল' তৈরি করা হয়েছে। এছাড়া সেখানে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও পথশিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, শোভাযাত্রা, পথনাটক ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। 

ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক গাজী সারোয়ার হোসেন বাবুর উদ্যোগে আয়োজিত এ আনন্দ উদযাপনে প্রধান অতিথি ছিলেন- দক্ষিণ যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি মাইনুদ্দিন রানা এবং বিশেষ অতিথি ছিলেন- ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজা। 

যুবলীগ নেতা বাবু জানান, বাহাদুরশাহ পার্কের আনন্দ অনুষ্ঠান ছাড়াও বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে সূত্রাপুরের বানিয়া নগর মাদ্রাসায় কোরআন ও বিশেষ দোয়া মোনাজাতের আয়োজন করা হয়। এছাড়া ফরাশগঞ্জে 'ঢাকা অরফানেজ সোসাইটি অব হিন্দু' সম্প্রদায়ের অনাথ আশ্রমের শিশুদের নিয়ে কেক কাটা এবং খাবার বিতরণ করা হয়। পুরান ঢাকার বিভিন্ন এলাকায় পথশিশুদের মাঝেও খাবার বিতরণ করা হয়।  

বাহাদুরশাহ পার্কে সকাল ৯টায় চিত্রাংকন প্রতিযোগিতা এবং জাতির জনকের একশো ছবি দিয়ে 'বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের দেয়াল' তৈরি করা হয়। এছাড়া বঙ্গবন্ধু প্রটেক্ট দেয়াল ও বঙ্গবন্ধুর জীবনীর ওপর ২৬টি চিত্রে আরেকটি দেয়াল তৈরি করা হয়। পরে চিত্রাংকন প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের আঁকা ছবিও প্রদর্শন করা হয়। একাত্তরের দিনগুলো নিয়ে ছয় পর্বের শিশু নাটকও মঞ্চায়ন করা হয়। 

এর আগে সকালে পুরান ঢাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর ছবিসহ প্ল্যাকার্ড হাতে নিয়ে শোভাযাত্রা করে বাহাদুর শাহ পার্কের অনুষ্ঠানে অংশ নেয়। 

আলোচনা সভায় দক্ষিণ যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি মাইনুদ্দিন রানা বলেন, ' প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন বাস্তবায়নে যুবলীগ রাজপথে আছে। যে কোনো লড়াই সংগ্রামে যুবলীগ সামনে থেকে নেতৃত্ব দেবে।' 

ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজা বলেন, 'বঙ্গবন্ধুর জন্মদিনে এই বাংলায় কোনো ধরনের বিশৃঙ্খলা হবে না। কোনো ধরনের অপকর্ম হবে না। যদি কেউ বিশৃঙ্খলা করার চেষ্টা করে তাহলে যুবলীগ কঠোরভাবে প্রতিরোধ করবে।'

অনুষ্ঠানে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সহ-সভাপতি সোহরাব হোসেন স্বপন, সারোয়ার হোসেন মনা, মোরসালিন আহমেদ, সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান বকুল, প্রচার সম্পাদক আরমান হক বাবু, আইন সম্পাদক শাহনাজ পারভীন হিরা, সমবায় সম্পাদক বোরহান উদ্দিন চৌধুরী টোটনসহ বিভিন্ন ওয়ার্ডের নেতারা উপস্থিত ছিলেন।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com