আধুনিক নাগরিকের দেশ বাংলাদেশ: পোপ ফ্রান্সিস

প্রকাশ: ২৪ মার্চ ২১ । ২২:৪২

কূটনৈতিক প্রতিবেদক

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে পাঠানো ভিডিও বার্তায় পোপ ফ্রান্সিস বলেছেন, বর্তমান প্রজন্মের সামনে যে সোনার বাংলা তা এসেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উত্তরাধিকার হিসেবে। 

বুধবার জাতীয় প্যারেড গ্রাউন্ডে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন মঞ্চে তার এই ভিডিও বার্তা প্রচারিত হয়।

লাতিন ভাষায় দেওয়া বার্তায় পোপ ফ্রান্সিস বলেন, প্রাকৃতিক সৌন্দর্য এবং সাংস্কৃতিক ঐক্য, ভাষা নিয়ে সহাবস্থানে এক আধুনিক নাগরিকের দেশ বাংলাদেশ, যার আরেকটি পরিচয় সোনার বাংলা। এই সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি এমন এক সমাজ ও রাষ্ট্রের স্বপ্ন দেখেছেন যেখানে শান্তি, স্বাধীনতা ও নিরাপত্তার সঙ্গে সব সম্প্রদায় বসবাস করবে। দেশটির আজকের প্রজন্ম পর্যন্ত এই ধারাবাহিকতা এসেছে শেখ মুজিবুর রহমানের উত্তরাধিকার হিসেবেই।

মিয়ানমার থেকে প্রাণভয়ে পালিয়ে আসা বিপন্ন রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দেওয়ার প্রসঙ্গ তুলে ধরে পোপ আরও বলেন, শরণার্থীদের প্রতি বাংলাদেশ যে মহানুভবতা ও মানবিকতা দেখিয়েছে, তা ভবিষ্যতে অব্যাহত থাকবে বলে তার দৃঢ় প্রত্যাশা রয়েছে। বাংলাদেশে সুস্থ রাজনৈতিক এবং গণতান্ত্রিক পরিবেশের কথা উল্লেখ করে তিনি সবার প্রতি শুভকামনা জানান।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com