‘বাংলাদেশ ডে’ ঘোষণা ওয়াশিংটন ডিসির

প্রকাশ: ০৩ এপ্রিল ২১ । ১৭:২৫

অনলাইন ডেস্ক

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ২৬ মার্চকে ‘বাংলাদেশ ডে’ হিসেবে ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি। সেইসঙ্গে স্বাধীনতার ৫০ বছর ও জাতীয় দিবস উপলক্ষে বাংলাদেশের জনগণ ও সরকারকে শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

শনিবার এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ ঘোষণা দেন শহরটির মেয়র মুরিয়েল বাউজার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়ন হচ্ছে বলেও প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করেন বাউজার।

তবে ওয়াশিংটন ডিসি ‘বাংলাদেশ ডে’ প্রতি বছর উদযাপন করবে কি-না, এ ব্যাপারে স্পষ্ট কিছু উল্লেখ করা হয়নি প্রেস বিজ্ঞপ্তিতে। পরিষ্কার করে কিছু জানায়নি ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাসও। তবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা মনে করছেন, যেহেতু বাংলাদেশ ডে ঘোষণা করা হয়েছে, নিশ্চয় তা এক বছরের জন্য নয়। এখন থেকে প্রতি বছরই ২৬ মার্চকে বাংলাদেশ ডে হিসেবে পালন করবে যুক্তরাষ্ট্র।

এর আগে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে যুক্তরাষ্ট্রের আইনসভার নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে প্রস্তাব তোলা হয়।

কংগ্রেসে নিউইয়র্কের জ্যাকসন হাইটস এলাকা থেকে নির্বাচিত ডেমোক্র্যাট কংগ্রেসওম্যান আলেক্সান্দ্রিয়া ওকাসিয়ো-অরটেজ ‘কমেমরেটিং দ্য ফিফটিয়েথ অ্যানিভার্সারি অফ বাংলাদেশ’স ইন্ডিপেন্ডেন্স’ শিরোনামের এ প্রস্তাব উত্থাপন করেন গত ১৬ মার্চ।

এতে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বের ভূয়সী প্রশংসা করা হয়। বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণার পর যুদ্ধে ঝাঁপিয়ে পড়া ও ত্যাগ স্বীকারকারী বীর মুক্তিযোদ্ধাদের সাহসিকতার বিষয়টিও তোলে ধরা হয় প্রস্তাবে।

এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ভিডিও বার্তা পাঠিয়েছেন বলেও পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com