বাংলাদেশ ব্যাংকের সার্ভার ত্রুটিতে চেক লেনদেন ব্যাহত

প্রকাশ: ১৫ এপ্রিল ২১ । ১৫:২০

সমকাল প্রতিবেদক

বাংলাদেশ ব্যাংকের সার্ভারে ত্রুটির কারণে ব্যাহত হচ্ছে আন্তঃব্যাংক চেক লেনদেন। ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফারও বন্ধ আছে। গত ১৩ এপ্রিল দুপুর থেকে কেন্দ্রীয় ব্যাংকের বিএসিপিএস ও ইএফটিএন এই দু'টি সার্ভারে ত্রুটির ফলে ভোগান্তিতে পড়েছেন অনেকে। বিশেষ করে ব্যবসায়িক লেনদেন ব্যাহত হয়েছে। অবশ্য আরটিজিএসের মাধ্যমে লেনদেন করার সুযোগ পেয়েছেন তারা। আগামী রোববারের মধ্যে লেনদেন নিষ্পত্তি সম্ভব হবে বলে সংশ্লিষ্টরা আশা করছেন।

জানা গেছে, বাংলাদেশ অটোমেটেড চেক প্রসেসিং সিস্টেমস (বিএসিপিএস) ও বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) সার্ভার ১৩ এপ্রিল থেকে বন্ধ। এ দুই উপায়ে দৈনিক গড়ে প্রায় ১২ হাজার কোটি টাকা লেনদেন হয়। তবে আন্তঃব্যাংক লেনদেনের অপর দুই সার্ভার রিয়েল টাইম গ্রস সেটেলেমেন্ট (আরটিজিএস) ও ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশের (এনপিএসবি) মাধ্যমে লেনদেন হয়েছে। আজ আরটিজিএসে প্রায় ৬ হাজার কোটি টাকার লেনদেন নিষ্পত্তি হয়।

বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা সমকালকে বলেন, গত ১৩ এপ্রিল বিটিসিএলের লাইন কাটা পড়ে। এরপরই সার্ভার দু'টিতে ত্রুটি দেখা দেয়। প্রথমে শুধু হাই ভ্যালু তথা ৫ লাখ টাকার বেশি চেক লেনদেন বন্ধ ছিল। পরবর্তী সময়ে সব ধরনের লেনদেন নিষ্পত্তিতে বাধার সৃষ্টি হয়।

তিনি জানান, দু'টি সার্ভারে ত্রুটি মেরামতের আগ পর্যন্ত আরটিজিএসের মাধ্যমে সব ধরনের লেনদেন ওপেন করা হয়েছে। সাধারণভাবে আরটিজিএস থেকে এক লাখ টাকা বা তার বেশি অংকের চেকের নিষ্পত্তি হয়। তবে গতকাল যে কোনো অংকের লেনদেন নিষ্পত্তি হয়েছে।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংকের সার্ভারে ত্রুটির কারণে এক ব্যাংকের সঙ্গে আরেক ব্যাংকের পরিশোধ এবং বাংলাদেশ ব্যাংকের সাথে রেপো, রিভার্স রেপোর লেনদেন নিষ্পত্তিতেও সমস্যা হয়েছে। ব্যাংকগুলো শুধু কলমানিতে নিজেদের মধ্যে লেনদেন করতে পেরেছে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com