উইজডেনের দশক সেরা ক্রিকেটার কোহলি

প্রকাশ: ১৫ এপ্রিল ২১ । ১৯:১৪ | আপডেট: ১৫ এপ্রিল ২১ । ২১:২৫

অনলাইন ডেস্ক

ফাইল ছবি

শচীন টেন্ডুলকারের সঙ্গে মাঝে মাঝেই তুলনা করা হয় তার। কখানো বা শচীনকেও ছাপিয়ে যান বিরাট কোহলি! এবার আরো একটি স্বীকিৃতিতে শচীনের সঙ্গে তার তুলনা হলো। উইজডেনের দশক সেরা ক্রিকেটার হিসাবে শচীন এবং কোহলি দুজনেরই নাম চলে এলো। 

বৃহস্পতিবার উইজডেন ক্রিকের্টাস অ্যালামানাকের ১৫৮তম সংস্করণ প্রকাশিত হয়েছে। যেখানে ওয়ানডে ক্রিকেটের পঞ্চাশ বছর উপলক্ষে বিশেষ স্বীকৃতি দেওয়া হয় পাঁচ দশকের সেরাদের। ১৯৭০ দশকের সেরা হয়েছেন স্যার ভিভিয়ান রিচার্ড, আশির দশকের কপিল দেব, নব্বইয়ের সেরা নির্বাচিত হয়েছেন শচীন টেন্ডুলকার। মুত্তিয়া মুরালিধরনকে নির্বাচিত করা হয়েছে ২০০০ দশকের জন্য আর সর্বশেষ ২০১০ দশকে সেরা হয়েছেন বিরাট কোহলি।

এছাড়া এবার দ্বিতীয়বারের মতো উইজডেনের ' লিডিং ক্রিকেটার' হিসাবে নির্বাচিত হন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস। আঙ্গুলে চোট পাওয়ায় এবার আর আইপিএল খেলা হচ্ছে না তার। মনখারাপের এমন সময়ে উইজডেনের খবরটি তাকে নিশ্চয় খুশি করবে। 

তবে এবারের অ্যালামানাকের দুটি বিষয় নজর কেড়েছে অনেকের। প্রচ্ছদে মাস্ক পরা ইংলিশ বোলার স্টুয়ার্ট ব্রডের ছবি আর 'ফটোগ্রাফার অব দ্যা ইয়ার' এর প্রতিযোগীতায় কোনো ক্রিকেটারের তোলা ছবি সেরার পুরস্কার জিতে নেওয়া। স্টিভ ওয়াহর তোলা মরুভুমির বুকে কিছু কিশোরের ক্রিকেট খেলার একটি ছবি সেরা হয়েছে। ভারতের একটি টেলিভিশনের জন্য ডকুমেন্টরি বানাতে গিয়ে রাজস্থানে যোদপুরে যেতে যেতে ছবিটি তুলেছিলেন তিনি। স্টোকসের আগে একাধিকবার লিডিং ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন বিরাট কোহলি ( ৩ বার)। এছাড়াও দুই বার করে সেরা হয়েছিলেন বিরেন্দ্র শেবাগ এবং কুমারা সাঙ্গাকার। 

উইজডেনের বর্ষসেরা পাঁচ ক্রিকেটারের তালিকায় জায়গা করে নিয়েছেন ক্যারিবীয়ান অলরাউন্ডার জেসন হোল্ডার, পাকিস্তানের কিপার কাম ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান, ইংলিশ অলরাউন্ডার ড্যারেন স্টিভেন্স এবং দুই ব্যাটসম্যান ডমিনিক সিবলি ও জ্যাক ক্রলি। এবারে ' লিডিং টি ২০ ক্রিকেটার' নির্বাচিত হয়েছেন কিয়েরন পোলার্ড। গত বছর টি ২০তে ৬৪৩ রান করেছেন ১৯৯.০৭ স্ট্রাইকরেটে। আইপিএল ছাড়াও ক্যারাবিয়ান প্রিমিয়ার লীগে দলকে চ্যাম্পিয়ন করেছিলেন তিনি।আর মেয়েদের লিডিং ক্রিকেটার হয়েছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার বেথ মুনি।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com