করোনা প্রতিরোধে এন-৯৫ না ডবল সার্জিক্যাল মাস্ক কার্যকর

প্রকাশ: ২০ এপ্রিল ২১ । ১৪:৫২ | আপডেট: ২০ এপ্রিল ২১ । ১৬:০৪

অনলাইন ডেস্ক

প্রতিদিনই বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা। বিশেষজ্ঞরা বলেছেন, করোনা থেকে বাঁচতে মাস্ক, স্যানিটাইজার ব্যবহার, সামাজিক দুরত্ব বজায় রাখার বিকল্প নেই।

করোনা প্রতিরোধে কোন মাস্ক বেশি কার্যকর তা নিয়ে অনেক বিতর্ক রয়েছে। কেউ বলছেন এন-৯৫, কেউ আবার বলছেন ডবল সার্জিক্যাল মাস্ক বেশি উপকারী । কেউ আবার সুতির মাস্কের কথা বলছেন। অনেক চিকিৎসক বলছেন, কেউ যদি এন- ৯৫ বা কোনও থ্রি-লেয়ারযুক্ত মাস্ক পরে থাকেন তবে তা একইরকম সুরক্ষা দেবে। তবে মাস্ক পরা অবস্থায় শ্বাস নেওয়ার পাশাপাশি মুখ এবং নাকের সঙ্গে ফিট কিনা তা ভালোভাবে লক্ষ্য করতে হবে। আবার কোনো কোনো চিকিৎসক বলছেন, দ্বি-স্তরের সার্জিক্যাল মাস্ক বা কোনও কাপড়ে তৈরি একটি মাস্ক ব্যবহার করলে করোনা থেকে সুরক্ষিত থাকা যাবে।

চিকিৎসকদের মতে, যদি কেউ এন-৯৫ বা থ্রি-প্লাই মাস্ক ব্যবহার করেন তবে, ডাবল মাস্কিংয়ের প্রয়োজন নেই। আবার কেউ দুটি মাস্ক পরলে ডাবল মাস্কিং থেকে অনেক বেশি সুরক্ষা মিলবে। তবে যদি কেউ এন-৯৫ মাস্ক পরেন তবে দ্বিতীয় মাস্কের প্রয়োজন নেই। তাদের মতে, এন-৯৫ মাস্ক বিমানবন্দর বা কোনও ভিড় জায়গায় যাওয়ার জন্য যথেষ্ট।

বিশেষজ্ঞরা বলছেন, করোনার হাত থেকে রক্ষা পাওয়ার জন্য কেবল মাস্ক পরে রাখা যথেষ্ট নয়, সঠিক পদ্ধতিতে মাস্ক পরাও গুরুত্বপূর্ণ। মাস্ক পরার সময় নিশ্চিত হতে হবে এটা তার উপযুক্ত কিনা। তাদের মতে, মাস্ক এমনভাবে ব্যবহার করতে হবে তা যেন সবসময় নাক এবং মুখকে ঢেকে রাখে। নাকের নীচে কখনই মাস্ক নামানো নাঠিক নয়।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com