শিক্ষার্থী ভিসাকে বিশেষ সেবার আওতায় আনার দাবি

প্রকাশ: ০৪ মে ২১ । ০০:২৬ | আপডেট: ০৪ মে ২১ । ০০:৪৩

সমকাল প্রতিবেদক

ছবি: সংগৃহীত

লকডাউন চলাকালে শিক্ষার্থীদের ভিসা পাওয়ার বিষয়টি জরুরি ও বিশেষ সেবার আওতায় আনার দাবি জানিয়েছেন বাংলাদেশে অবস্থানরত জার্মানির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানান তারা।

জার্মানির ওটিএইচ অ্যামবার্গ উইডেন ইউনিভার্সিটির শিক্ষার্থী নাজিম উদ্দিন বলেন, জার্মানির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত সহস্রাধিক শিক্ষার্থী করোনা পরিস্থিতির কারণে বাংলাদেশে বসেই অনলাইনে ক্লাস করছেন। পরবর্তী সেমিস্টারে সরাসরি ক্লাসে অংশ নিতে ইউনিভার্সিটি থেকে জানানো হয়েছে। কিন্তু লকডাউন পরিস্থিতির কারণে জার্মান দূতাবাসের কার্যক্রম বন্ধ থাকায় অধিকাংশ ছাত্রেরই ভিসা প্রক্রিয়া স্থগিত হয়ে আছে।

তিনি বলেন, জার্মানিতে পড়ার জন্য তাদের প্রায় প্রত্যেকেই ব্লক অ্যাকাউন্টে ১১ লাখ টাকা জমা রেখেছেন এবং কয়েক লক্ষাধিক টাকা টিউশন ফি জমা দিয়েছেন। ইউনিভার্সিটির নিয়ম মেনে যথাসময়ে ক্লাসে অংশ না নিলে ছাত্রত্ব বাতিলের আশঙ্কা রয়েছে। তিনি লকডাউন চলাকালে শিক্ষার্থী ভিসাকে জরুরি ও বিশেষ সেবার আওতায় আনতে বাংলাদেশ সরকার ও জার্মান দূতাবাসের প্রতি আহ্বান জানান। তা না হলে আন্দোলনে যাওয়ার হুমকি দেন তিনি।


© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com