ভারতে আট সিংহের করোনা

প্রকাশ: ০৬ মে ২১ । ১১:৪১

অনলাইন ডেস্ক

ভারতের হায়দরাবাদের নেহেরু জুওলজিক্যাল পার্কে (এনজেডপি) আটটি এশিয়াটিক সিংহের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। চিড়িয়াখানার সিংহদের মধ্যে শ্বাসপ্রশ্বাসজনিত সমস্যা দেখা দিলে প্রাণীগুলোকে আরটি-পিসিআর পরীক্ষা করা হয় এবং ভাইরাস শনাক্ত হয়। ভারতে কোনো প্রাণীদেহে করোনা শনাক্ত হওয়ার ঘটনা এটাই প্রথম।

সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকুলার বায়োলজি (সিসিএমবি) খবরটি নিশ্চিত করেছে। খবর রয়টার্স ও টাইমস অব ইন্ডিয়ার।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, গত ২৪ মার্চ সিংহগুলোর মধ্যে ক্ষুধামন্দা, সর্দি ও কাশির উপসর্গ দেখা দেয়। তাৎক্ষণিকভাবে প্রাণীগুলোর নরম তালু ও হায়োড হাড়ের অস্থির অংশ থেকে নমুনা সংগ্রহ করে সরকারি একটি গবেষণা কেন্দ্রে পাঠায় চিড়িয়াখানা কর্তৃপক্ষ। এরপর গত মঙ্গলবার আটটি সিংহের কভিড-১৯ পজিটিভ হওয়ার খবর নিশ্চিত করে ভারতের কেন্দ্রীয় সরকার।

তবে এনজেডপির কিউরেটর ও পরিচালক ড. সিদ্ধানন্দ কুক্রেটি বলেন, করোনার উপসর্গ দেখা গেলেও সিংহগুলো ভালো আছে। এখনও আরটি-পিসিআর রিপোর্ট হাতে পাইনি। এটা নিয়ে মন্তব্য করা ঠিক হবে না।

বন্য জীবন গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্রের (ডব্লিউআরটিসি) পরিচালক ড. শিরীষ উপাধ্যায় বলেন, গত বছর নিউইয়র্কের ব্রঙ্কস চিড়িয়াখানায় কয়েকটি বাঘ করোনা পজিটিভ শনাক্ত হলেও এরপর আর কোথাও বন্যপ্রাণীদের মধ্যে সংক্রমণের খবর পাওয়া যায়নি।

ভারতের এই ঘটনা নতুন করে ভাবিয়ে তুলেছে বিজ্ঞানীদের। বর্তমানে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে নাকাল পুরো ভারত। সংক্রমণের দিক থেকে দেশটি বিশ্বে তালিকার দুই নম্বরে রয়েছে। এই অবস্থায় করোনাভাইরাস পশুদের শরীর থেকে ভয়াবহ রূপ নিয়ে ফের মানুষের শরীরে সংক্রমিত হলে কী ঘটতে পারে, তা নিয়ে চিন্তিত চিকিৎসাবিজ্ঞান।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com