মাছ ধরার বিরোধ নিয়ে যুদ্ধজাহাজ মোতায়েন

প্রকাশ: ০৭ মে ২১ । ১৩:১১ | আপডেট: ০৭ মে ২১ । ১৩:২৯

অনলাইন ডেস্ক

মাছ ধরার বিরোধ নিয়ে যুদ্ধজাহাজ মোতায়েনের ঘটনা ঘটেছ। যুক্তরাজ্য ও ফ্রান্সের মধ্যে শুরু হওয়া বিতর্ক থেকে এই পর্যায়ে গেছে পরিস্থিতি।

ব্রিটেনের জার্সি দ্বীপকে কেন্দ্র করে এ ঘটনা ঘটেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদ মাধ্যম রয়টার্স।

ফ্রান্সের উত্তরপশ্চিম উপকূলের ১৪ মাইল দূরে জার্সি দ্বীপটির অবস্থান। যুক্তরাজ্যের অধীনে স্বায়ত্তশাসিত এই অঞ্চলের রয়েছে নিজস্ব আইনসভা ও বিচার বিভাগ। তবে নিরাপত্তার দায়িত্বে রয়েছে যুক্তরাজ্য।

সম্প্রতি ওই এলাকায় সেনা নৌ বাহিনীর জাহাজ পাঠায় যুক্তরাজ্য; এরপরই সেখানে নৌ বাহিনীর যান পাঠায় ফ্রান্স। দুই দেশের মধ্যে সৃষ্টি হওয়া এই উত্তেজনা ব্রেক্সিট-পরবর্তী বিশ্বে চলমান জটিলতার একটি ইঙ্গিত বলেই ধারণা করা হচ্ছে।

সিএনবিসি জানায়, কয়েক দশক ধরে দীর্ঘমেয়াদী চুক্তির অধীনে ফরাসি জেলেরা জার্সির জলসীমায় মাছ ধরে আসছে। তবে বেক্সিটের পর সম্প্রতি সেখানে মাছ ধরার পরিমাণ বেঁধে দিয়ে তার জলসীমায় ফ্রান্সের জেলেদের মাছ ধরার নতুন শর্ত কার্যকর করে।

এ নিয়ে দ্বন্দ্ব চরমে পৌঁছায়। ফ্রান্সের পক্ষ থেকে জার্সি দ্বীপের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে হুমকি দেওয়া হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে দুটি ব্রিটিশ নৌবাহিনীর জাহাজ মোতায়েন করা হয়। পরে পদক্ষেপ গ্রহণ করে ফ্রান্সও।



© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com