টি২০ বিশ্বকাপ নিয়েও শঙ্কায় সৌরভ

প্রকাশ: ১০ মে ২১ । ১৯:২২

অনলাইন ডেস্ক

ফাইল ছবি

আইপিএল স্থগিত করার সময় বিসিসিআই (ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড) বলেছিল, পরিস্থিতি উন্নত হলে দেশের ভেতরে সুবিধাজনক সময়ে বাকি অংশ আয়োজন করবেন তারা। তবে সপ্তাহ গড়াতে না গড়াতেই এই পরিকল্পনা থেকে সরে আসতে হয়েছে ভারতীয় বোর্ডকে। 

আইপিএলের বাকি অংশ দেশের মাটিতে করা সম্ভব নয় বলে সাফ জানিয়ে দিয়েছেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী। শুধু তা-ই নয়, ভারতের বর্তমান পরিস্থিতিতে অক্টোবরে অনুষ্ঠেয় টি২০ বিশ্বকাপ আয়োজন নিয়েও শঙ্কা প্রকাশ করেছেন সৌরভ।

করোনায় ভারতের অবস্থায় বিপর্যস্ত হলেও আইপিএল চালিয়ে যাচ্ছিল বিসিসিআই। বিষয়টি নিয়ে বেশ সমালোচনা চলছিল। এর মধ্যে কয়েকজন ক্রিকেটার করোনা আক্রান্ত হয়ে পড়লে গত সপ্তাহে মাল্টি মিলিয়ন ডলারের এই টুর্নামেন্ট স্থগিত করতে বাধ্য হয় ভারতীয় বোর্ড। 

সম্প্রতি 'স্পোর্টস্টার ম্যাগাজিন'-এ দেওয়া এক সাক্ষাৎকারে সৌরভ স্থগিত হওয়া আইপিএলের বাকি ৩১ ম্যাচ দেশে আয়োজনের সম্ভাবনা নাকচ করে দেন। তার মতে, কভিড-১৯ সংক্রান্ত নানা বিধিনিষেধের কারণে ভারতে আইপিএলের মতো বিশাল টুর্নামেন্ট আয়োজন অসম্ভব, '১৪ দিনের কোয়ারেন্টাইনের মতো জটিল কিছু বিষয়ের জন্য ভারতের মাটিতে আয়োজন সম্ভব নয়। আসলে এই কোয়ারেন্টাইন নিয়ন্ত্রণ করা খুবই কঠিন একটা বিষয়।' 

এই কারণে টি২০ বিশ্বকাপ নিয়েও শঙ্কিত তিনি, 'ঘরোয়া ক্রিকেট আয়োজন করতে গিয়েও প্রচুর ঝামেলায় পড়তে হয়েছে আমাদের। করোনার দ্বিতীয় ঢেউ আসার পর সব আরও এলোমেলো হয়ে গেছে। সবাই বুঝতে পারছে ক্রিকেট আয়োজন কতটা কঠিন। করোনা মহামারি না গেলে আসলে যে কোনো ধরনের ক্রিকেট আয়োজনই কঠিন হয়ে পড়বে। টি২০ বিশ্বকাপের আর মাত্র পাঁচ মাস বাকি!' এই পাঁচ মাসের মধ্যে ভারতের পরিস্থিতি বিশ্বকাপ আয়োজনের মতো পর্যায়ে নেওয়াটা সত্যিই চ্যালেঞ্জিং। ভারতে বেশ কিছুদিন ধরেই সংক্রমণ চার লাখের কাছাকাছি, মৃত্যু চার হাজারের আশপাশে থাকছে।

কোন দেশে আইপিএল আয়োজন করা হবে সেটাও নিশ্চিত নন সৌরভ। নিউজিল্যান্ডের বিপক্ষে ১৮ জুন থেকে শুরু হতে যাওয়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে ক'দিন পরই ইংল্যান্ড রওনা হবেন কোহলিরা। এরপর সেখানে তারা ইংল্যান্ডের বিপক্ষে ৫ টেস্টের সিরিজ খেলবেন। তাই সেপ্টেম্বরে ইংল্যান্ডে আইপিএলের বাকি ম্যাচগুলো আয়োজনের সম্ভাবনা খতিয়ে দেখছেন অনেকে। তবে ভারতীয় বোর্ড বিষয়টি নিয়ে এখনও কোনো আলোচনা করেনি। 

জুলাইয়ে তিনটি ওয়ানডে ও পাঁচটি টি২০ খেলতে শ্রীলঙ্কা যাবে ভারত। সেখানেও আইপিএল আয়োজনের সম্ভাব্যতা খতিয়ে দেখা হচ্ছে। এ ছাড়া আরব আমিরাত তো থাকছেই।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com