‘ইসরায়েল-ফিলিস্তিনের দ্বন্দ্ব নিয়ন্ত্রণহীন সংকট তৈরি করতে পারে’

প্রকাশ: ১৭ মে ২১ । ১১:৩৪ | আপডেট: ১৭ মে ২১ । ১২:১৭

অনলাইন ডেস্ক

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলা দ্বন্দ্বের ফলে এই অঞ্চলে নিয়ন্ত্রণহীন সংকট তৈরি হতে পারে বলে সতর্ক করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। সহিংসতা অবিলম্বে বন্ধেরও আহ্বান জানিয়েছেন তিনি।

রোববার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক বৈঠকে জাতিসংঘ মহাসচিব একথা বলেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

উদ্ভূত পরিস্থিতিতে সতর্ক করে দিয়ে জাতিসংঘ মহাসচিব বলেন, বিদ্যমান পরিস্থিতি চলতে থাকলে তা এই অঞ্চলের জন্য 'নিয়ন্ত্রণহীন সংকট' তৈরি করতে পারে।

তিনি বলেন, ‘লড়াই অবশ্যই বন্ধ করতে হবে। অবিলম্বে বন্ধ করতে হবে।’

এদিকে ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি হামলা অব্যাহত রয়েছে। এর মধ্যে রোববার ছিল সবচেয়ে ভয়াবহ দিন। এ দিনে ইসরায়েলি বিমান হামলায় প্রাণ গেছে আরও ৪২ ফিলিস্তিনির, যা গাজায় হামলা শুরুর পর একদিনে সর্বোচ্চ মৃত্যু।

হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, রোববার ইসরায়েলি বিমান হামলায় নিহতদের মধ্যে ১০ শিশু ও ১৬ নারীও রয়েছেন। এ নিয়ে গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৮৮ জনে পৌঁছেছে। এদের মধ্যে ৫৫ শিশু ও ৩৩ নারী রয়েছে।

কর্মকর্তারা আরও জানান, হামলায় এ পর্যন্ত আহত হয়েছে অন্তত ১ হাজার ২৩০ জন। এ ছাড়া বহু ঘরবাড়ি ও ভবন ইসরায়েলি বিমান হামলায় বিধ্বস্ত হয়েছে।

গত সপ্তাহে জেরুজালেমের আল-আকসায় পবিত্র জুমাতুল বিদা আদায়কে কেন্দ্র করে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে সংঘর্ষের শুরু। কয়েক বছরের মধ্যে ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মধ্যে এটাই সবচেয়ে বড় সংঘর্ষের ঘটনা। ওই সংঘর্ষের পর ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ১৮৮ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন হাজারের বেশি মানুষ।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com