র‌্যাবে ৪৭ পুলিশ সুপারের পদায়ন নিয়ে মিশ্র প্রতিক্রিয়া

প্রকাশ: ১৮ মে ২১ । ২৩:০৬

সমকাল প্রতিবেদক

সদ্য পদোন্নতি পাওয়া ৪৭ পুলিশ সুপারকে (এসপি) র‌্যাবে বদলি করা নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। গত রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে তাদের বদলির আদেশ জারি হয়। 

পুলিশের বিশেষায়িত বাহিনী হিসেবে র‌্যাব যাত্রা শুরুর পর এই প্রথম উপ-পরিচালক পদে ৪৭ এসপিকে একযোগে বদলি করা হলো। নতুন করে এত সংখ্যক পুলিশ সুপারের পদায়নের বাহিনীর ভেতরের ভারসাম্য কিভাবে রক্ষা হবে- এই নিয়ে নতুন হিসাব-নিকাষ সামনে আসতে পারে।

প্রতিষ্ঠালগ্নে শুধু র‌্যাব সদর দপ্তর ও ৭টি ব্যাটালিয়ন প্রাধিকৃত ৫ হাজার ৫২১ জনের শতকরা হারে একটি অফিস আদেশ প্রকাশিত হয় ২০০৪ সালের ১৯ আগস্ট। এতে উল্লেখ করা হয়, সশস্ত্র বাহিনী থেকে ৪৪ শতাংশ, পুলিশ থেকে ৪৪ শতাংশ, বিজিবি থেকে ৬ শতাংশ, আনসার-ভিডিপি থেকে ৪ শতাংশ, কোস্টগার্ড থেকে ১ শতাংশ ও সিভিল প্রশাসন থেকে ১ শতাংশ কোটা নির্ধারণ করা হয়।

২০০৪ সালে জনবলের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পদ নির্ধারণ করার পর দেখা যায়, বেশকিছু পদে পুলিশের কোনো জনবল নেই। বোম্ব ডিসপোজাল, বাবুর্চি ও ল্যাব অ্যাসিস্ট্যান্ট পদগুলোর বিপরীতে পুলিশের জনবল তখন পাওয়া যায়নি। 

পুলিশে এসব পদে জনবল না থাকায় ২০০৫ সালের ২১ জুন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পুলিশ শাখা-৩ থেকে র‌্যাবে জনবল বিভাজন প্রসঙ্গে একটি প্রজ্ঞাপন জারি করা হয়। তাতে বলা হয়, র‌্যাবের কার্যক্রম আরও ফলপ্রসূ করার লক্ষ্যে সংস্থাটির সাংগঠনিক কাঠামোতে বর্তমান ৭টি ব্যাটালিয়নের অতিরিক্ত আরও তিনটি ব্যাটালিয়ন, সদর দপ্তরের বিদ্যমান ৬টি উইংয়ের অতিরিক্ত ২টি উইং, একটি সেল ও একটি ট্রেনিং স্কুল অন্তর্ভুক্ত করার বিষয়টি চূড়ান্ত পর্যায়ে। ৩টি নতুন ব্যাটালিয়ন সংযোজনের জন্য বিভিন্ন পদবির সর্বমোট ২ হাজার ৮২৩টি পদ সৃজন করা হচ্ছে। যা নিয়ে তখন র‌্যাবে মোট জনবল দাঁড়ায় ৮ হাজার ৭৫৯ জন। 

এতে এএফডির জন্য ৩ হাজার ৭৯৭টি এবং পুলিশের জন্য ২ হাজার ৮২৭টি পদ বিভাজন করা হয়। ৫টি ব্যাটালিয়ন নিয়ে যাত্রা শুরু করা র‌্যাবে এখন ব্যাটালিয়ন সংখ্যা ১৫টি। ৫ হাজার ৫২১টি পদ বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৭৮০টিতে।

সংস্থাটি বলছে, র‌্যাবে উপ-পরিচালক পদ মর্যাদার ৯টি পদ এখন শূন্য রয়েছে। এর বিপরীতে হঠাৎ করে ৪৭ এসপিকে র‌্যাবে বদলি করা হয়েছে। এসব কর্মকর্তাকে বিভিন্ন ব্যাটালিয়ন ও উইংয়ে পদায়ন নিয়ে বিপাকে পড়তে হতে পারে। এএফডি থেকে কয়েকদিন আগে আরও ১৪ জন উপ-পরিচালক পদমর্যাদার সেনা কর্মকর্তাকে র‌্যাবে বদলি করা হয়েছে। 

আগে থেকেই এএফডির ৬৫ জন উপ-পরিচালক র‌্যাবে আছেন। এখন র‌্যাবে উপ-পরিচালকের সংখ্যা মোট ৭৯ জন। আর সংস্থাটির অর্গানোগ্রাম অনুযায়ী বর্তমানে উপ-পরিচালকের মোট পদের সংখ্যা ৯৮টি। এ পদে সিভিল প্রশাসনের ১টি ও আনসারের ১টি করে পদ আছে।

এদিকে পুলিশ সদর দপ্তরের কর্মকর্তারা বলছেন, কোটা অনুযায়ী ৪৭ জন এসপিকে র‌্যাবে বদলি করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় বদলি করেছে। পুলিশ সেই আদেশ প্রতিপালন করে। ভারসাম্য আনতেই পুলিশ সুপারদের বদলি করা হয় বলে ভাষ্য তাদের।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com