হাবীবুল্লাহ সিরাজীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

প্রকাশ: ২৫ মে ২১ । ১০:১৬

অনলাইন ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ছবি)

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

একুশে পদকপ্রাপ্ত এ কবি ও লেখকের মৃত্যুতে শেখ হাসিনা বলেন, হাবীবুল্লাহ সিরাজী কবিতা ও কর্মে মুক্তিযুদ্ধ এবং প্রগতিশীলতাকে তুলে ধরেছেন যা পাঠকমহলে স্মরণীয় হয়ে থাকবে। খবর বাসসের

প্রধানমন্ত্রী মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

কবি হাবীবুল্লাহ সিরাজী কোলন ক্যান্সারে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় সোমবার রাত ১১টায় রাজধানীর স্পেশালাইজড হাসপাতালে মারা যান। 

ষাট দশকের বাংলা ভাষার অন্যতম প্রধান কবি হাবীবুল্লাহ সিরাজী ভাষা ও চিন্তায় নিজস্ব কাব্যধারা তৈরি করেন। ফরিদপুরে ১৯৪৮ সালের ৩১ ডিসেম্বর তার জন্ম। তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭০ সালে স্নাতক ডিগ্রি নেন। কবিতা ছাড়াও গুরুত্বপূর্ণ বহু গদ্যগ্রন্থের প্রণেতা তিনি। ষাটের বেশি গ্রন্থের রচয়িতা হাবীবুল্লাহ সিরাজীর প্রধান কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে দাও বৃক্ষ দাও দিন, মোমশিল্পের ক্ষয়ক্ষতি ও হাওয়াকলে জোড়া গাড়ি।

তিনি ২০১৮ সাল থেকে বাংলা একাডেমির মহাপরিচালকের দায়িত্ব পালন করছিলেন। কবি হাবীবুল্লাহ সিরাজী বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদকসহ বিভিন্ন পুরস্কার পেয়েছেন। 

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com