ম্যাংগো ট্রেনে উচ্ছ্বসিত শিবগঞ্জের আম চাষিরা

প্রকাশ: ২৭ মে ২১ । ২১:০৩ | আপডেট: ২৭ মে ২১ । ২১:৫৬

শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি

ম্যাংগো ট্রেনে উচ্ছ্বসিত শিবগঞ্জের আম চাষিরা- সমকাল

চাঁপাইনবাবগঞ্জে করোনা সংক্রমণ এখন দেশের সর্বোচ্চ। জেলায় এ কারণে চলছে কঠোর লকডাউন। এসবের মধ্যে দিশেহারা আম চাষিদের আশার আলো দেখাচ্ছে ম্যাংগো স্পেশাল ট্রেন। 

বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ ম্যাংগো ট্রেন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে জেলার শিবগঞ্জের আম চাষিদের মধ্যে দেখা দিয়েছে স্বস্তি ও উচ্ছ্বাস।

উদ্বোধনকালে চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন প্রান্তে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন শিমুল, সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফেরদৌসি ইসলাম জেসি, রাজশাহী রেলওয়ের মহাব্যবস্থাপক (পশ্চিম) মিহির কান্তি গুহ, জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ, পুলিশ সুপার এএইচএম আ. রকিব, সিভিল সার্জন ডা. নজরুল চৌধুরী, জেলা আওয়ামী লীগের সভাপতি মঈনুদ্দিন মণ্ডল, সাধারণ সম্পাদক আ. ওদুদ বিশ্বাসসহ স্থানীয় সুশীল সমাজের প্রতিনিধিরা।

রেলস্টেশন সূত্রে জানা যায়, ম্যাংগো স্পেশাল ট্রেনটি দুপুর ২টায় রহনপুর থেকে আম বোঝাই করে ছেড়ে আসবে চাঁপাইনবাবগঞ্জ স্টেশনে। সেখান থেকে বিকেলে সাড়ে ৪টায় রাজশাহী হয়ে পথে মোট ১০টি স্টপেজে আম ও অন্যান্য সবজি নিয়ে ঢাকায় পৌঁছাবে। প্রতিদিন ২১৫ টন আম বহন করবে ট্রেনটি। রহনপুর ও চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় প্রতি কেজি আমের বহনমূল্য মাত্র ১ টাকা ৩০ পয়সা।

আম চাষি মুনজুর আলম বলেন, এমনিতেই আমের দাম গত কয়েক বছর পাওয়া যাচ্ছে না। তার ওপর করোনার থাবা। এ অবস্থায় কৃষকরা যখন দিশেহারা, সেই মুহূর্তে এমন উদ্যোগ আমাদের স্বস্তি দিয়েছে।

কৃষক মামুন আলী বলেন, আমরা কম টাকায় আম পাঠাতে পারব। এর চেয়ে আনন্দের আর কী আছে। গতবার তেমন প্রচারণা ছিল না। এ বছর প্রচারণার পরিধি বাড়ালে চাষিরা আম পরিবহনে আরও উৎসাহিত হবেন।

শিবগঞ্জের আম চাষি ইসমাঈল খান শামিম বলেন, করোনার এ দুঃসময়ে স্পেশাল ট্রেন চালু করোনা নিয়ন্ত্রণেও অগ্রণী ভূমিকা রাখবে। তবে স্টেশন চত্বরে রেল কর্তৃপক্ষকে যথাযথ উদ্যোগ নিতে হবে।

এদিকে চাঁপাইনবাবগঞ্জের সিভিল সার্জন জানান, করোনায় আক্রান্তদের কোনোভাবেই আম পরিবহন ও বাজারজাতকরণে যুক্ত করা যাবে না। এতে সংক্রমণ বাড়তে পারে। এজন্য রেল কর্তৃপক্ষকে সজাগ থাকতে হবে।

চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনের ম্যানেজার ওবাইদুর রহমান বলেন, স্টেশন চত্বরে আম চাষি বা ব্যবসায়ীদের প্রবেশের আগেই তাদের তাপমাত্রা পরীক্ষাসহ কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানতে বাধ্য করা হবে। ট্রেনে আম পরিবহনের সময়ও স্বাস্থ্যবিধি পুরোপুরি মেনে চলা হবে।

জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ বলেন, চাঁপাইনবাবগঞ্জে করোনা শনাক্তের হার ঊর্ধ্বগতি। এ ট্রেনের মাধ্যমে আম চাষিরা খুব কম খরচে ও স্বাস্থ্যবিধি মেনে ঢাকায় আম পাঠাতে পারবেন।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com