১০ মের আগেই শ্রমিকদের মজুরি ও বোনাস পরিশোধের দাবি জি-স্কপের

০৮ মে ২১ । ০০:০০

আগামী ১০ মের আগেই পোশাক শ্রমিকদের এক মাসের মূল মজুরির সমান ঈদ বোনাসসহ এপ্রিল মাসের মজুরি পরিশোধ এবং করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে এলে কমপক্ষে সাত দিনের বিকল্প ছুটি দেওয়ার দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদ (জি-স্কপ)। এসব দাবি পূরণে ব্যর্থ মালিকের সম্পদ বাজেয়াপ্ত করে শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধের ব্যবস্থা করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে সংগঠনটি।

গতকাল শুক্রবার জি-স্কপের যুগ্ম সমন্বয়কারী আব্দুল ওয়াহেদ ও কামরূল আহসান এক বিবৃতিতে এই দাবি জানান। এতে বলা হয়, ঈদের মাত্র ৫-৬ দিন বাকি থাকলেও ৩০ শতাংশের বেশি কারখানায় শ্রমিকদের বোনাস পরিশোধ করা হয়নি। ৭৫ শতাংশ কারখানায় শ্রমিকদের বেতন পরিশোধ করা হয়নি। বেশকিছু কারখানার মালিক ঈদের আগে আদৌ শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করবেন কিনা তা নিয়ে সংশয় রয়েছে। অথচ করোনা সংক্রমণের মধ্যেই গার্মেন্টস শ্রমিকরা জীবনের ঝুঁকি নিয়ে উৎপাদন সচল রেখেছেন।

বিবৃতিতে বলা হয়, সরকারের কাছ থেকে সুবিধা আদায় করতে মালিকরা শ্রমিকদের জিম্মি হিসেবে ব্যবহার করার চেষ্টা করলে তা সহ্য করা হবে না।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com