এফটিএর জন্য কর কাঠামোয় পরিবর্তন আনার সুপারিশ

০৯ মে ২১ । ০০:০০

সমকাল প্রতিবেদক

রপ্তানি বাড়াতে বিভিন্ন দেশের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি ও অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি করার পরামর্শ দিয়েছেন উদ্যোক্তা ও বিশ্নেষকরা। তারা বলেন, রপ্তানি বাড়াতে এসব চুক্তি করার ক্ষেত্রে বড় চ্যালেঞ্জ কর কাঠামো। এই কাঠামো পরিবর্তনে এখনই উদ্যোগ নিতে হবে বলে মনে করেন তারা।

গতকাল শনিবার রপ্তানি পণ্যের বহুমুখীকরণের চ্যালেঞ্জ ও সম্ভাবনা বিষয়ে দি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) আয়োজিত ওয়েবিনারে এসব কথা বলেন বক্তারা। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। আইসিএবির সাবেক সভাপতি আদিব এইচ খানের সঞ্চালনায় ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইসিএবির প্রধান নির্বাহী কর্মকর্তা শুভাশীষ বসু। আইসিএবির সভাপতি মাহমুদুল হাসান খসরু এতে স্বাগত বক্তব্য দেন। বক্তারা বলেন, রপ্তানি বাড়াতে তৈরি পোশাকের পাশাপাশি অন্য পণ্য উৎপাদনে নজর দিতে হবে।

মূল প্রবন্ধে শুভাশীষ বসু বলেন, গত অর্থবছরে তিন হাজার ৩৬৭ কোটি ডলারের পণ্য রপ্তানি হয় ২০১টি দেশে। এর মধ্যে ৯২ শতাংশই রপ্তানি হয় মাত্র ছয় ধরনের পণ্য। সবচেয়ে বেশি, অর্থাৎ ৫৬ শতাংশ পণ্য রপ্তানি হয় ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোতে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, করোনার কারণে রপ্তানি কিছুটা বাধাগ্রস্ত হয়েছে। তবে থেমে নেই বাংলাদেশ। তৈরি পোশাকের ওপর নির্ভর করলে হবে না। দেশের রপ্তানি সম্ভাবনাময় ১৯টি পণ্যকে মাথায় রেখে সরকার কাজ করছে।

টিপু মুনশি বলেন, স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে উত্তরণের পর বাংলাদেশকে বেশ কিছু চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। ভুটানের পর ৮ থেকে ১০টি দেশের সঙ্গে মুক্ত বাণিজ্য বা অগ্রাধিকার বাণিজ্য চুক্তি করা হচ্ছে বলেও জানান তিনি।

বাণিজ্য সচিব মো. জাফর উদ্দীন বলেন, রপ্তানি বাড়াতে বিশ্বের ২১ দেশের মিশনে থাকা বাংলাদেশি কমার্শিয়াল কাউন্সিলরদের কাজে লাগানোর চেষ্টা করা হচ্ছে। ইপিবির ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান বলেন, রপ্তানি বাড়াতে বড় সমস্যা কর কাঠামো।

এ ছাড়া অনুষ্ঠানে বক্তব্য দেন বিসিক চেয়ারম্যান মোস্তাক হাসান, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর, হস্তশিল্প সমিতির সভাপতি গোলাম আহসান, আইসিএবির সহসভাপতি মারিয়া হাওলাদার এবং এলএফএমইএবি সভাপতি সাইফুল ইসলাম।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com