বর্ষাকালে ত্বকের উজ্জ্বলতা বজায় রাখবেন যেভাবে

প্রকাশ: ০১ জুন ২১ । ১২:৪৮

অনলাইন ডেস্ক

প্রকৃতিতে শুরু হয়েছে বর্ষার আমেজ। ভ্যাবসা গরম কাটিয়ে শুরু হয়েছে বৃষ্টি। তবে প্রতিটি ঋতুতে ত্বকের নানারকম সমস্যা দেখা দেয়। বর্ষাও এর ব্যতিক্রম নয়। এ কারণে বর্ষাকালেও ত্বকের আলাদা যত্ন নেওয়া জরুরি।

বর্ষার মধ্যেও নিজের সৌন্দর্য বজায় রাখতে নিয়মিত কিছু বিষয় অনুসরণ করা উচিত। যেমন-

সানস্ক্রিন এড়িয়ে যাবেন না


অনেকেই মনে করেন বৃষ্টির দিনে সানস্ক্রিনের প্রয়োজন হয় না। কিন্তু প্রকৃতপক্ষেই এটি  ভুল ধারণা। মেঘলা দিনের অর্থ এই নয় যে আপনার ত্বক সূর্যের বেগুনি রশ্মি থেকে নিরাপদ। এ কারণে বাইরে বের হওয়ার আগে সানস্ত্রিন লাগাতে ভুলবেন না।

আর্দ্রতা বজায় রাখুন 

পানি ত্বকের প্রতিটি সমস্যার জন্য সেরা ওষুধ। সুতরাং বর্ষার রুটিনেও এই ওষুধটি অন্তর্ভুক্ত করা উচিত। প্রতি দিন কমপক্ষে ২ লিটার পানি পান করুন। এতে ব্রণ এবং ফুসকুড়ির মতো সমস্যা কমবে।

ঘরোয়া প্রতিকার পদ্ধতি বেছে নিন

প্রসাধনী পণ্যগুলির পরিবর্তে ঘরোয়া বিভিন্ন সামগ্রী ত্বকের প্রতিকারের উপাদান হিসাবে বেছে নিন। এজন্য ঘরেই স্ক্রাবার, ক্লিনজার এবং টোনার তৈরি করতে পারেন। এমনকি মুলতানি মাটি দিয়েও অনেকেই মাস্ক তৈরি করে ফেলতে পারেন।

ন্যূনতম মেকআপ


যেহেতু বর্ষা মেকআপ ধুয়ে ফেলতে পারে, তাই মেকআপ ছাড়াই বাইরে বেরোনো ঠিক হবে। তবে চাইলে ওয়ারটারপ্রুফ মেকআপ ব্যবহার করতেই পারেন। কিন্তু মেকআপ করলেও তা যতটা সম্ভব হালকা রাখার চেষ্টা করুন।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com