যশোরে বিষধর সাপের ৬০ ডিম উদ্ধার

প্রকাশ: ০১ জুন ২১ । ২০:৩৬

যশোর অফিস

ছবি: সমকাল

যশোর সদরের গাওঘরা গ্রাম থেকে বিষধর সাপের ৬০টি ডিম উদ্ধার হয়েছে। সোমবার বিকেলে বন্যপ্রাণী অপরাধ দমন কর্মকর্তা মো. হাফিজুর রহমান ঢাকা থেকে এসে ডিমগুলো উদ্ধার করেন।

গ্রিন ওয়ার্ল্ডে এনভায়রনমেন্টের নির্বাহী পরিচালক আশিক মাহমুদ সবুজ জানান, স্থানীয়রা শ্রমিকরা গাওঘরা গ্রামের কৃষক আসাদুল ইসলাম জমির আইলে লাগানো গাছ কাটাছিলেন। এ সময় কোদালের আঘাতে গাছের শেকড়ের নিচ থেকে ৫৫টি বড় এবং ৩০টি ছোট আকারের ডিম বেরিয়ে আসে। ভেঙে যায় কিছু ডিম। কোদালের আঘাতে মারা যায় বিষধর সাপটি। পরে ওই গ্রামের স্বেচ্ছাসেবী সংগঠন 'ইচ্ছেঘুরি ফাউন্ডেশনের' কলেজপড়ুয়া ছাত্ররা ৪৫টি বড় এবং ১৫টি ছোট আকারের ডিম সংগ্রহ করে খবর দেন ঢাকার বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালক জহির উদ্দিন আকন্দকে। তিনি সোমবার ঢাকা থেকে হাফিজুর রহমানকে পাঠান। তিনি ওই গ্রামে গিয়ে ডিমগুলো সংগ্রহ করে ঢাকায় নিয়ে যান।

বন্যপ্রাণী অপরাধ দমন কর্মকর্তা মো. হাফিজুর রহমান জানান, ইনকিবিউটরে সাপের বাচ্চা ফুটানো হবে। 

ডিমগুলো উদ্ধার করা সময় উপস্থিত ছিলেন- সামাজিক বন বিভাগ যশোর সদরের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল খালেক, অফিস সহকারী আব্দুস কুদ্দুস ও মো. এরশাদ শেখ। 

ডিম উদ্ধার অভিযানে সহায়তা করেন- যশোর অঞ্চলের বন সংরক্ষক মোল্ল্যা রেজাউল করিম, গ্রিন ওয়ার্ল্ডে এনভায়রনমেন্টের নির্বাহী পরিচালক আশিক মাহমুদ সবুজ ও সদস্য নাজমুল হোসেন মিলন।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com