ফারমার্স ব্যাংক কেলেঙ্কারি

রাশেদ চিশতীর জামিন বাতিল, দ্রুত মামলা নিষ্পত্তির নির্দেশ

প্রকাশ: ০১ জুন ২১ । ২২:০৯

সমকাল প্রতিবেদক

রাশেদুল হক চিশতী

অর্থ কেলেঙ্কারির ঘটনায় ফারমার্স ব্যাংক লিমিটেডের (বর্তমানে পদ্মা ব্যাংক) নিরীক্ষা কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতীর ছেলে রাশেদুল হক চিশতীকে হাইকোর্টের দেওয়া জামিন আদেশ বাতিল করে দিয়েছেন আপিল বিভাগ। পাশাপাশি বিচারিক আদালতকে মামলাটি দ্রুত নিষ্পত্তিরও নির্দেশ দেওয়া হয়েছে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের ভার্চুয়াল বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেন। আদালতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ খুরশীদ আলম খান। রাশেদুল হক চিশতীর পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী শাহরিয়ার কবির।

ফারমার্স ব্যাংকের ১৫৯ কোটি টাকা আত্মসাতের ঘটনায় ২০১৮ সালের ১০ এপ্রিল মামলা করে দুদক। ২০১৯ সালের ১৭ অক্টোবর এ মামলায় ব্যাংকটির নিরীক্ষা কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতী (বাবুল চিশতী), তার স্ত্রী রুজী চিশতী, ছেলে রাশেদুল হক চিশতী, ফারমার্স ব্যাংকের চাকরিচ্যুত এসভিপি জিয়া উদ্দিন আহমেদ ও চাকরিচ্যুত ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মুহাম্মদ মাসুদুর রহমান খানের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেওয়া হয়। অভিযোগপত্রে বলা হয়, ব্যাংকিং নিয়মনীতির তোয়াক্কা না করে মাহবুবুল হক চিশতীসহ আসামিরা বিভিন্ন শাখায় ২৫টি হিসাব খোলেন। তারা ১৫৯ কোটি ৯৫ লাখ ৪৯ হাজার ৬৪২ টাকা ওই ২৫টি হিসাবে স্থানান্তর করে আত্মসাৎ করেন।

এ ঘটনায় বিচারিক আদালতে জামিন নামঞ্জুর হলে রাশেদ চিশতী হাইকোর্টে জামিনের আবেদন করেন। গত ২৬ জানুয়ারি তার জামিন মঞ্জুর করে রায় দেন হাইকোর্ট। পরে হাইকোর্টের ওই রায় বাতিল চেয়ে আবেদন করে দুদক।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com