'পরিবেশকে উপেক্ষা করে মানব উন্নয়ন সম্ভব নয়'

প্রকাশ: ০৫ জুন ২১ । ০০:০০ | আপডেট: ০৫ জুন ২১ । ০৩:৫৪

মানিকগঞ্জ প্রতিনিধি

বাংলাদেশ আওয়ামী লীগ নেতারা বলেছেন, পরিবেশকে অবহেলা করে মানব উন্নয়ন সম্ভব নয়। পরিবেশকে অবহেলা করার জন্যই প্রকৃতি মানুষের বিরুদ্ধে প্রতিশোধ নিচ্ছে। কাজেই প্রকৃতিকে ভালোবাসতে হবে। মানুষের কল্যাণেই প্রকৃতিকে বাচিঁয়ে রাখতে হবে।

মানিকগঞ্জ জেলা কমিটির উদ্যোগে শুক্রবার বিকেলে এক ওয়েবিনারে নেতারা এসব কথা বলেন। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর মল্লিক আকরাম হোসেন। প্যানেল স্পিকার হিসেবে বক্তব্য রাখেন মানিকগঞ্জ ২ আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটির সদস্য ড. মমতাজ বেগম।

আরও বক্তব্য রাখেন অতিরিক্ত সচিব জহিরুল ইসলাম, জেলা প্রশাসক এস এম ফেরদৌস, গ্রীন এনভায়রনমেন্ট মুভমেন্টের সাধারণ সম্পাদক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মহিউদ্দিন মাহী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মোঃ শহীদুল ইসলাম, চীনা বিজ্ঞান একাডেমির বণ্যপ্রাণী ও পরিবেশ বিষয়ক গবেষক ড. নাসির উদ্দীন, পরিবেশকর্মী এরলিন্ডা সি. কার্তিকা, আওয়ামী লীগের কেন্দ্রীয় বন ও পরিবেশ উপকমিটির সদস্য ও পরিবেশ কর্মী  অ্যাডভোকেট মিজানুর রহমান রুবেল, পরিবেশ কর্মী ও মানিকগঞ্জ জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক অ্যাড দীপক ঘোষ, দৌলতপুর উপজেলা চেয়ারম্যান নুরুল ইসলাম রাজা, মানিকগঞ্জ প্রেসক্লাবের সভাপতি গোলাম ছারোয়ার ছানু প্রমুখ।  সভার সঞ্চালনা করেন মানিকগঞ্জ জেলা গ্রীণ এনভায়রনমেন্ট মুভমেন্টের সাধারণ সম্পাদক রাজ্জাক হোসাইন রাজ ।

 বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন তাঁর বক্তব্যে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের পরিবেশ ও প্রাণ প্রকৃতির উন্নয়নে নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছেন এবং সেগুলোর সফল বাস্তবায়ন সবুজ বাংলাদেশ বিনির্মানের স্বপ্নকে সফল করার চেষ্টা করছেন। যার ফলাফল আমরা ক্রমশ দেখতে পাচ্ছি। তিনি মানিকগঞ্জের স্থানীয় জনপ্রতিনিধিদের  পরিবেশ রক্ষায় সজাগ ও সোচ্চার ভুমিকা গ্রহণের আহবান জানান।

সংসদ সদস্য ড. মমতাজ বেগম বলেন, আমার নির্বাচনী এলাকায় ইটের ভাটা  মালিকদের জরিমানা করে সেই টাকা আমি কৃষকের মাঝে বিলিয়ে দিয়েছি। কেননা ফসলি জমি নষ্ট হওয়ায় তারা সবচেয়ে ক্ষতিগ্রস্থ তাই এই টাকার হক তাদের। 

সভার অন্যান্য বক্তারা দেশের পরিবেশ খাতে অধিক গবেষণার ওপর গুরুত্বারোপ করেন ও নদীমাতৃক বাংলাদেশের নদী সংরক্ষণের উপর বিশেষ গুরুত্ব প্রদান করে এক্ষেত্রে যথাযথ বরাদ্দ প্রদানের জন্য সরকারের প্রতি আহবান জানান।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com