কয়লা বিদ্যুৎকেন্দ্রে বিনিয়োগ বন্ধের দাবিতে মানববন্ধন

প্রকাশ: ১১ জুন ২১ । ২২:৫৩ | আপডেট: ১১ জুন ২১ । ২৩:২৪

সমকাল প্রতিবেদক

শুক্রবার ঢাকার জাতীয় প্রেস ক্লাবের সামনে মাতারবাড়ী কয়লা বিদ্যুৎকেন্দ্রে জাপানের বিনিয়োগ বন্ধের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে- সমকাল

উন্নত দেশগুলোর জোট জি-৭-এর সিদ্ধান্ত উপেক্ষা করেই বাংলাদেশের কয়লা খাতে বিনিয়োগ করে যাচ্ছে জাপান। সারা পৃথিবীর মতো বাংলাদেশের পরিবেশবাদী সংগঠনগুলোও এর বিরুদ্ধে প্রতিবাদ অব্যাহত রেখেছে।

শুক্রবার ঢাকার জাতীয় প্রেস ক্লাবের সামনে মাতারবাড়ী কয়লা বিদ্যুৎকেন্দ্রে জাপানের বিনিয়োগ বন্ধের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশের বৈদেশিক দেনাবিষয়ক কর্মজোট ও ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস জাপানের জনপ্রিয় কার্টুন পোকেমনের পিকাচু চরিত্র ব্যবহার করে এই প্রতিবাদ কর্মসূচির আয়োজন করে। মানববন্ধনে বক্তারা অবিলম্বে মাতারবাড়ী-১ বিদ্যুৎকেন্দ্রে কয়লার পরিবর্তে কম দূষণকারী জ্বালানি ব্যবহার এবং মাতারবাড়ী-২ বিদ্যুৎকেন্দ্র বাতিল করে সৌরবিদ্যুতের জন্য বিনিয়োগ করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানান। প্রয়োজনে এ প্রকল্পে বিনিয়োগ বন্ধের জন্য জাপানের কাছে দাবি উত্থাপন করেন বক্তারা। পাশাপাশি মাতারবাড়ী বিদ্যুৎ প্রকল্পের কারণে ক্ষতিগ্রস্তদের পর্যাপ্ত ক্ষতিপূরণ ও পুনর্বাসনের ব্যবস্থা করা এবং জাপানসহ জি-৭ভুক্ত ধনী দেশগুলোর ঋণ বাতিলের দাবি জানান।

বৃহস্পতিবার বাংলাদেশের বৈদেশিক দেনাবিষয়ক কর্মজোট ও ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস যৌথভাবে কক্সবাজারের বাকখালী নদীর মোহনায় নৌকার ওপরে একই দাবিতে মানববন্ধনের আয়োজন করে।

জাপান আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (জাইকা) বাংলাদেশের কক্সবাজারের মাতারবাড়ীতে ১২০০ মেগাওয়াট কয়লা-বিদ্যুৎকেন্দ্রের (ইউনিট-১ ও ২) জন্য অর্থায়ন করছে এবং দ্বিতীয় পর্যায়ের (ইউনিট-৩ ও ৪) নির্মাণের প্রস্তুতি নিচ্ছে। জলবায়ুবিষয়ক প্রতিষ্ঠান ও পরিবেশবাদীদের দাবি উপেক্ষা করে জাপান বাংলাদেশ ও ইন্দোনেশিয়ায় নতুন নতুন কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের জন্য বিনিয়োগ করে যাচ্ছে।


© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com