সব শেয়ারের ফ্লোর প্রাইস তুলে নিল বিএসইসি

প্রকাশ: ১৭ জুন ২১ । ১৮:২২ | আপডেট: ১৭ জুন ২১ । ১৮:৩০

সমকাল প্রতিবেদক

তালিকাভুক্ত সব শেয়ারের ওপর আরোপিত ফ্লোর প্রাইস তুলে নেওয়ার এবং সব শেয়ারের ক্ষেত্রে সার্কিট ব্রেকারের স্বাভাবিক নিয়ম কার্যকরের সিদ্ধান্ত নিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বৃহস্পতিবার কমিশন এ সিদ্ধান্ত নিয়ে আদেশ জারি করেছে।

কমিশনের জারি করা আদেশে, গত বছরের ১৯ মার্চ সব শেয়ারে ফ্লোর প্রাইস আরোপ করে যে আদেশ জারি করা হয়েছিল তা আজকের আদেশের মাধ্যমে বাতিল করা হয়েছে।

একই সঙ্গে এর আগে ফ্লোর প্রাইস তুলে দেওয়া শেয়ারের ক্ষেত্রে নিচের সার্কিট ব্রেকার সর্বোচ্চ ২ শতাংশ নির্ধারণ করা হয়েছিল। এ বিষয়ে গত ১০ এপ্রিল এবং ৩ জুন জারি করা আদেশ দু’টিও প্রত্যাহার করে নিয়েছে বিএসইসি।

এর ফলে আগামী রোববার থেকে লেনদেনে কোনো শেয়ারেরই ফ্লোর প্রাইস থাকবে না। আবার স্বাভাবিক সার্কিট ব্রেকারও কার্যকর হবে। অর্থাৎ স্বাভাবিক নিয়মে নির্দিষ্ট দিনে কোনো শেয়ারের দর যতটা বৃদ্ধি পাওয়ার সুযোগ থাকবে, ততটা কমারও থাকবে সুযোগ। নতুন করে তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রেও স্বাভাবিক সার্কিট ব্রেকারের নিয়ম কার্যকর হবে।

'ফ্লোর প্রাইসে নেই কোনো শেয়ার' বুধবার সমকালে এ শিরোনামে প্রতিবেদন প্রকাশের পরদিন বিএসইসি থেকে এ সিদ্ধান্ত আসল। আগে তালিকাভুক্তির পর সেকেন্ডারি শেয়ারবাজারে লেনদেনের প্রথম দুই দিন সংশ্নিষ্ট শেয়ার সর্বোচ্চ ৫০ শতাংশ বাড়তে বা কমতে পারতো। ওই নিয়ম তুলে দেওয়া হয়েছে। তালিকাভুক্ত হওয়া শেয়ারের ইস্যু মূল্য ২০০ টাকার মধ্যে থাকলে সার্কিট ব্রেকার হবে ১০ শতাংশ।

সার্কিট ব্রেকারের নিয়ম অনুযায়ী, শেয়ারের বাজার মূল্য ২০০ টাকা পর্যন্ত থাকলে পরদিন ওই শেয়ার সর্বোচ্চ ১০ শতাংশ বেশি বা কম দরে কেনাবেচা করা যায়। শেয়ারের দর ২০০ টাকার বেশি কিন্তু ৫০০ টাকার মধ্যে হলে সার্কিট ব্রেকারের হার পৌনে ৯ শতাংশ। ৫০০ টাকার বেশি কিন্তু এক হাজার টাকার বেশি না হলে ওই শেয়ারের সার্কিট ব্রেকার সাড়ে ৭ শতাংশ।

হাজার টাকার বেশি দরের শেয়ার, কিন্তু তা দুই হাজার টাকার বেশি না হলে সার্কিট ব্রেকার সোয়া ৬ শতাংশ। দুই হাজার টাকা বেশি কিন্তু পাঁচ হাজার টাকা পর্যন্ত দামি শেয়ারে সার্কিট ব্রেকার ৫ শতাংশ। আর পাঁচ টাকার বেশি দামি শেয়ারে সার্কিট ব্রেকার পৌনে ৪ শতাংশ।


© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com