আবু ত্ব-হা আত্মগোপনে ছিলেন: পুলিশ

প্রকাশ: ১৮ জুন ২১ । ১৭:৫৯ | আপডেট: ১৮ জুন ২১ । ১৯:৫৪

রংপুর অফিস

রংপুর নগরীর মাস্টারপাড়ায় শ্বশুরবাড়ি থেকে শুক্রবার দুপুরে আবু ত্ব-হাকে নিজেদের হেফাজতে নেয় পুলিশ, সমকাল

নিখোঁজ নয়, ধর্মীয় বক্তা আবু ত্ব-হা মোহাম্মদ আদনান গত ৮ দিন ধরে ব্যক্তিগত কারণে স্বেচ্ছায় আত্মগোপনে ছিলেন বলে জানিয়েছে গোয়েন্দা (ডিবি) পুলিশ। শুক্রবার বিকেলে রংপুর ডিবি কার্যালয়ে প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান উপ-পুলিশ কমিশনার (অপরাধ) আবু মারুফ হোসেন।

তিনি বলেন, আবু ত্ব-হা ঘটনার দিন গাবতলী থেকে গাইবান্ধা চলে আসেন। সেখানে এক বন্ধুর বাড়িতে আত্মগোপনে ছিলেন তিনি। শুক্রবার সকালে ত্ব-হা রংপুরের কোতোয়ালি থানার চারতলা মোড় আবহাওয়া অফিস মাস্টারপাড়া এলাকায় নিজের শ্বশুরবাড়িতে চলে আসেন। পরে তাকে ডিবি কার্যালয়ে আনা হয়। তিনি এখন আমাদের হেফাজতেই আছেন।

মারুফ হোসেন বলেন, জিজ্ঞাসাবাদের জন্য ত্ব-হার পাশাপাশি বগুড়ায় খোঁজ মেলা আরও একজনকে আমরা নিয়ে আসছি। তারা আপাতত আমাদের হেফাজতেই আছেন। আমরা জিজ্ঞাসাবাদ করছি।

তিনি বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে ত্ব-হা পুলিশকে জানিয়েছেন, ব্যক্তিগত কারণে স্বেচ্ছায় আবু ত্ব-হা গাইবান্ধার ত্রি-মোহনী এলাকায় বন্ধু সিয়ামের বাড়িতে আত্মগোপনে ছিলেন। ১০ জুন ত্ব-হা সফর সঙ্গীদের নিয়ে ঢাকার গাবতলীতে গিয়ে রাতেই গাইবান্ধায় ফেরেন। তাদের আরও জিজ্ঞাসাবাদ শেষে আত্মগোপনের প্রকৃত কারণ জানা যাবে। এছাড়া ত্ব-হা শিক্ষিত লোক। তিনি নিজেই ইচ্ছে করে তার এবং তার সফরসঙ্গীদের মোবাইল ফোন বন্ধ রেখেছিলেন। যেন কেউ তার অবস্থান নিশ্চিত করতে না পারে। 

মারুফ হোসেন আরও বলেন, ফেসবুক লাইভে ত্ব-হার স্ত্রী তার কাছে মুক্তিপণ চাওয়ার বিষয়ে কথা বলেছিলেন। ত্ব-হা নিখোঁজ হওয়ার পর কিছু প্রতারক চক্র এটি করতে পারে বলে আমরা ধারণা করছি। এছাড়া ত্ব-হা বড় কোনো উদ্দেশ্যে আত্মগোপনে ছিলেন না বলে আমাদের মনে হয়েছে। এরপরও সরকারকে বেকায়দায় ফেলতে এটি করা হয়েছে কি-না, তাও খতিয়ে দেখা হচ্ছে।

তিনি আরও বলেন, আমরা জিজ্ঞাসাবাদ করছি। যদি প্রয়োজন  হয়, তাহলে ত্ব-হা ও তার সফর সঙ্গীদের আদালতেও নেওয়া হবে।

এদিকে ত্ব-হা ও তার সফর সঙ্গীরা অক্ষত অবস্থায় ফিরে আসায় স্বস্তি ফিরে এসেছে তাদের পরিবারের সদস্য ও ত্ব-হার ভক্ত-অনুরাগীদের মধ্যে।

এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার উজ্জল কুমার রায়, সহকারী পুলিশ কমিশনার আলতাফ হোসেন, কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রশিদসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

গত ১০ জুন বিকেল ৪টার দিকে রংপুর নগরীর সেন্ট্রাল রোডের বাসা থেকে তিন সফরসঙ্গী নিয়ে একটি প্রাইভেটকারে ঢাকার উদ্দেশে রওনা হন আফছানুল আদনান ওরফে আবু ত্ব-হা মোহাম্মদ আদনান। এরপর থেকে প্রাইভেট কারসহ তারা নিখোঁজ ছিলেন বলে তার পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হয়।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com