বীমাকে হটিয়ে চালকের আসনে বস্ত্র খাতের শেয়ার

প্রকাশ: ২২ জুন ২১ । ১৩:২৭

সমকাল প্রতিবেদক

সম্প্রতি শেয়ারবাজারে বীমার শেয়ার মাত্রই ছিল ‘হট আইটেম’। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) দরবৃদ্ধি ও লেনদেনের শীর্ষ তালিকার সিংহভাগ দখল করে রেখেছিল। মাসেতো বটেই সপ্তাহ ঘুরতেই দ্বিগুণ হয়েছে বেশ কিছু বীমা কোম্পানির শেয়ার। কিন্তু সে ধারায় ভাটা পড়েছে, কমছে এ খাতের শেয়ারের দর ও লেনদেন। এখন সেখানে জায়গা করে নিচ্ছে বস্ত্র খাতের শেয়ার।

বাজার মূলধনের ৪ শতাংশ নিয়ে ডিএসইর হাজার কোটি টাকার শেয়ার লেনদেনে বীমা খাতের অংশ ছিল ৫০ শতাংশ বা অর্ধেকের বেশি। কিন্তু মঙ্গলবার লেনদেনের প্রথম তিন ঘণ্টা শেষে এ বাজারে ১ হাজার ২৮২ কোটি টাকার শেয়ার কেনাবেচার মধ্যে বীমার অংশ ছিল ১৯৬ কোটি টাকা, যা মোট লেনদেনের ১৫ শতাংশ।

এ সময়ে বস্ত্র খাতে প্রায় ৩৮৪ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছে, যা ছিল এ সময় পর্যন্ত ডিএসইর মোট লেনদেনের ৩০ শতাংশ।

সোমবারের ডিএসইর ২ হাজার ৪৩ কোটি টাকার শেয়ার লেনদেনে বীমা খাতের অংশ ছিল মোটের ১৩.৯১ শতাংশ এবং বস্ত্র খাতের অংশ ছিল ১৮.৫৯ শতাংশ।

দুপুর ১টায় ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকার ২০ কোম্পানির মধ্যে ১১টিই ছিল বস্ত্র খাতের। আর দরবৃদ্ধির শীর্ষ ২০ তালিকার ১৬টিই বস্ত্র খাতের, যেগুলোর বাজারদর ৮ থেকে ১০ শতাংশ পর্যন্ত বেড়ে কেনাবেচা হচ্ছে।

বস্ত্র খাতের শেয়ারগুলোর মধ্যে লেনদেনের শীর্ষে ছিল ম্যাকসন্স স্পিনিং। আজকের লেনদেনের প্রথম তিন ঘণ্টাতেই কোম্পানিটির ৪৩ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।

এ কোম্পানিটির শেয়ার গত এক মাসে ১৮ টাকা দর থেকে বেড়ে এখন ২৮ টাকা ছাড়িয়েছে। গত এপ্রিলের মাঝামাঝিতেও শেয়ারটি ১২ টাকা দরে কেনাবেচা হয়েছিল।

এভাবে গত আড়াই মাসে ৮ টাকার ম্যাকসন্স স্পিনিং প্রায় ২১ টাকা দরে কেনাবেচা হয়েছে আজ। ড্রাগন সোয়েটারের দরও ৯ টাকা থেকে প্রায় ১৯ টাকায়।

লেনদেনের প্রথম তিন ঘণ্টা শেষে আজ দরবৃদ্ধির শীর্ষে ২০ শেয়ারের তালিকায় আছে ড্রাগন সোয়েটার, প্যারামাউন্ট টেক্সটাইল, কাট্টলী টেক্সটাইল, আলিফ ম্যানুফ্যাকচারিং, আর্গন ডেনিম, এমএল ডাইং, কুইনসাউথ টেক্সটাইল, সায়হাম কটন এবং ডেল্টা স্পিনার্স।

দুপুর ১টায় ওটিসি থেকে আসা বস্ত্র খাতের শেয়ার তমিজুদ্দিন টেক্সটাইল ছিল বস্ত্র খাতের মধ্যে দরবৃদ্ধির শীর্ষে। 

দরবৃদ্ধির এর পরের অবস্থানে বস্ত্র খাতের আরো যেসব শেয়ারকে দেখা গেছে সেগুলো হলো- প্রাইম টেক্সটাইল, ড্রাগন সোয়েটার, মুন্নু ফেব্রিক্স, হাওয়েল টেক্সটাইল, এনভয় টেক্সটাইল, আর্গন ডেনিম, তসরিফা ইন্ডাস্ট্রিজ, শাশা ডেনিম, ম্যাকসন্স স্পিনিং, সোনারগাঁ টেক্সটাইল, কাট্টলী টেক্সটাইল, মেট্রো স্পিনিং, মতিন স্পিনিং।

এদিকে বস্ত্র খাতের শেয়ারের ঊর্ধ্বমুখী ধারার বিপরীতে বাকি সব খাতের বেশিরভাগ শেয়ার। দুপুর ১টায় ডিএসইতে ১২৭ শেয়ারের দরবৃদ্ধির বিপরীতে ২০৯টিকে দর হারিয়ে কেনাবেচা হতে দেখা গেছে। এ সময় দর অপরিবর্তিত অবস্থায় কেনাবেচা হচ্ছিল ৩২ শেয়ার। 

বেশিরভাগ শেয়ার দর হারানোয় ডিএসইএক্স সূচকটি ২৮ পয়েন্ট হারিয়ে ৬০৯৭ পয়েন্টে নেমে অবস্থান করছিল।

খাতওয়ারি লেনদেন পর্যবেক্ষণে দেখা যায়, এ সময় ডিএসইতে ব্যাংক খাতের ৩১ কোম্পানির মধ্যে ১৬টি দর হারিয়ে এবং ৬টি দর বেড়ে কেনাবেচা হচ্ছিল। বাকি ৯টির দর ছিল অপরিবর্তিত।

বীমা খাতের লেনদেনে আসা ৪৮ কোম্পানির মধ্যে ৪৫টিই দর হারিয়ে কেনাবেচা হচ্ছিল। এ খাতের শেয়ার সাকুল্যে সাড়ে ৩ শতাংশ হারে দর হারিয়েছিল।

আর্থিক প্রতিষ্ঠান খাতের ৪ শেয়ার দর বেড়ে এবং ১০টি দর হারিয়ে কেনাবেচা হতে দেখা গেছে।

তবে প্রকৌশল খাতের ২০ শেয়ারের দরবৃদ্ধির বিপরীতে দর হারিয়ে কেনাবেচা হচ্ছিল ২১টি শেয়ার। একই চিত্র ছিল ওষুধ ও রসায়ন খাতে। এ খাতের ১৫ শেয়ার দর বেড়ে এবং ১৪টি দর হারিয়ে কেনাবেচা হচ্ছিল।

কিন্তু ব্যাপক ঊর্ধ্বমুখী ধারায় থাকা বস্ত্র খাতের লেনদেনে আসা ৫৭ শেয়ারের মধ্যে ৪৬টিই দর বেড়ে কেনাবেচা হচ্ছিল। বিপরীতে দর হারিয়ে কেনাবেচা হচ্ছিল ৮ শেয়ার।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com