নারায়ণগঞ্জে কফিলউদ্দিন হত্যা

সাজা কমলো মৃত্যুদণ্ডপ্রাপ্ত তিন আসামির

প্রকাশ: ২২ জুন ২১ । ২২:০৯

সমকাল প্রতিবেদক

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের সানারপাড়ার আওয়ামী লীগ নেতা ব্যবসায়ী হাজি কফিলউদ্দিন হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত তিন আসামির সাজা কমিয়ে যাবজ্জীবন দিয়েছেন আপিল বিভাগ। 

আসামিদের আপিলের শুনানি শেষে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ মঙ্গলবার এ রায় দেন।

যে তিনজনকে মৃত্যুদণ্ড থেকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে তারা হলো- ইকবাল হোসেন, কাজী জয়নাল ও হাজি জাকির হোসেন। এ ছাড়া যাবজ্জীবন সাজাপ্রাপ্ত জামানকে খালাস দিয়েছেন সর্বোচ্চ আদালত। আদালতে আসামিপক্ষে শুনানি করেন আইনজীবী আবদুর রেজাক খান, মুনসুরুল হক চৌধুরী, নজরুল ইসলাম চৌধুরী, আবদুল ওদুদ ভুইয়া ও সারোয়ার আহমেদ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

জানা যায়, হাজি কফিলউদ্দিন সুপার মার্কেটের মালিক কফিলউদ্দিনকে ২০০৩ সালের ১৬ ডিসেম্বর সন্ধ্যায় গুলি করে হত্যা করা হয়। ওই ঘটনায় দুই দিন পর ১৮ ডিসেম্বর ১৬ জনের বিরুদ্ধে মামলা করেন নিহতের স্ত্রী আম্বিয়া খাতুন। মামলায় বিচার শেষে ২০০৯ সালের ১৫ জুলাই নারায়ণগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত ৪ জনকে মৃত্যুদণ্ড এবং ১২ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়ে রায় ঘোষণা করেন।

বিচারিক আদালতের রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্তদের ডেথ রেফারেন্স অনুমোদনের জন্য পরে হাইকোর্টে আসে। অন্য আসামিরাও রায়ের বিরুদ্ধে আপিল করেন। শুনানি শেষে হাইকোর্ট মৃত্যুদণ্ডপ্রাপ্ত চার আসামির মধ্যে ইকবাল হোসেন, হাজি জাকির হোসেন ও কাজি জয়নালের মৃত্যুদণ্ড বহাল রাখেন। আর জামানের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দেন। এ ছাড়া বিচারিক আদালতে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত অপর আসামিদের খালাস দেন হাইকোর্ট। এর পর হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আপিল করে সাজাপ্রাপ্ত আসামিরা। 

উভয় পক্ষের শুনানি শেষে হাইকোর্টে মৃত্যুদণ্ডপ্রাপ্ত তিনজনের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড ও হাইকোর্টে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামিকে খালাস দিয়ে রায় ঘোষণা করেন সর্বোচ্চ আদালত।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com