অচিরেই চালু হচ্ছে বিটিভির শিক্ষা চ্যানেল: তথ্যমন্ত্রী

প্রকাশ: ২৭ জুন ২১ । ২০:০৭ | আপডেট: ২৭ জুন ২১ । ২০:০৯

সমকাল প্রতিবেদক

ছবি-ফোকাস বাংলা

দেশব্যাপী শিক্ষার্থীদের দূরশিক্ষণ পদ্ধতিতে পাঠদান কার্যক্রমকে আরও বিস্তৃত করতে অচিরেই বিটিভির শিক্ষা চ্যানেল চালু করার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ।

তিনি বলেন, 'করোনা মহামারির দীর্ঘ সময়ে অনলাইনে এবং টিভি স্লটের মাধ্যমে পাঠদান চলমান রয়েছে। তবে স্বাভাবিকভাবে ক্লাস করতে না পারার কারণে শিক্ষার্থীদের কিছুটা ক্ষতি হচ্ছে। এই ক্ষতি পুষিয়ে নিতে মন্ত্রণালয় এবং বাংলাদেশ টেলিভিশনের পক্ষ থেকে যত দ্রুত সম্ভব বিটিভির একটি শিক্ষা চ্যানেল চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

রোববার রাজধানীর সার্কিট হাউস রোডে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট মিলনায়তনে 'পিআইবি-এটুআই গণমাধ্যম পুরস্কার-২০২১' প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা জানান।

পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, তথ্য সম্প্রচার সচিব মকবুল হোসেন এবং এটুআই-এর প্রকল্প পরিচালক ড. আব্দুল মান্নান।

তথ্য ও সম্প্রচারমন্ত্রী বলেন, ‘পৃথিবী তথ্যপ্রযুক্তিনির্ভর এবং কোন জাতি তথ্যপ্রযুক্তিতে কতটুকু শিক্ষিত সেটার ওপর সেই জাতির প্রবৃদ্ধি, অগ্রগতি ও উন্নয়ন নির্ভর করছে। বাংলাদেশে করোনার মধ্যেও এগিয়ে চলার পেছনে অন্যতম প্রধান কারণ হচ্ছে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে করোনায়ও তথ্যপ্রযুক্তিকে কাজে লাগানো সম্ভব হয়েছে’।

তিনি বলেন, দেশে লকডাউন, ছুটি, শাটডাউন সবকিছুর মধ্যেই প্রধানমন্ত্রী পুরো সরকার যন্ত্রকে পরিপূর্ণভাবে সচল রেখেছেন।

তথ্য ও সম্প্রচার মন্ত্রী জানান, দেশব্যাপী সাংবাদিকদের জন্য ই-লিটারেসি প্রশিক্ষণ শুরু হবে।

অনুষ্ঠানে ডিজিটাল বাংলাদেশ বিষয়ে প্রতিবেদনের জন্য ৭ বিভাগে ৭ জন সাংবাদিককে পিআইবি-এটুআই গণমাধ্যম পুরস্কার ২০২১ তুলে দেন অতিথিরা।

জাতীয় বাংলা দৈনিক জবাবদিহির প্রতিবেদক সাদেকুর রহমান, জাতীয় ইংরেজি দৈনিক ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসের জসীম উদদীন হারুন, বাংলাভিশনের প্রতিবেদক আল মামুন, আঞ্চলিক দৈনিক সিলেট মিররের প্রতিবেদক শুয়াইবুল ইসলাম, বাংলাদেশ বেতারের মোস্তাফিজুর রহমান, অনলাইন সংবাদপত্র বাংলানিউজ টুয়েন্টিফোর ডটকমের প্রতিবেদক সোলায়মান হাজারী এবং চ্যানেল আইয়ের আঞ্জুমান লায়লা পুরস্কার নেন।

পরে তথ্য ভবন মিলনায়নে ডিজিটাল বাংলাদেশ গঠনে প্রচার কার্যক্রমে মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তাদের ভূমিকা বিষয়ক কর্মশালায় প্রধান অতিথি ছিলেন মন্ত্রী। এ কর্মশালায় তথ্য অধিদফতরের অতিরিক্ত প্রধান তথ্য অফিসার শাহেনুর মিয়া সভাপতিত্ব করেন।




© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com