বাড়তি স্টোরেজের চার স্মার্টফোন

২৬ জুলাই ২১ । ০০:০০

প্রযুক্তি প্রতিদিন প্রতিবেদক

স্মার্টফোন কেনায় ক্যামেরা, প্রসেসর, র‌্যামের পাশাপাশি ব্যবহারকারীরা স্টোরেজের বিষয়টিও মাথায় রাখেন। কেননা, এখন স্মার্টফোনে প্রচুর ছবি ও ভিডিও ধারণ করায় দ্রুত স্টোরেজ ফুরিয়ে যেতে থাকে। আর স্টোরেজ পূর্ণ হয়ে গেলে ভিডিও, ছবিসহ নতুন কোনো ডাটা সংরক্ষণ করা যায় না। স্মার্টফোন হয়ে পড়ে ধীরগতির। এ সমস্যার সমাধানে মধ্যম বাজেটে কিনতে পারেন বাড়তি স্টোরেজের স্যামসাং এ৭২, ভিভো ভি২১, হুয়াওয়ে নোভা ৮এসই এবং অপো রেনো ৫ মডেলের যে কোনো একটি। এ চার ফোনে ১২৮ থেকে ২৫৬ জিবি স্টোরেজ রয়েছে।

স্যামসাং এ৭২: শক্তিশালী ব্যাটারি ও তুলনামূলক উন্নত চার্জিং প্রযুক্তি থাকার কারণে স্যামসাং এ৭২ স্মার্টফোনটি গ্রহণ-যোগ্যতা পেয়েছে। এতে আছে ৫০০০ এমএএইচ ব্যাটারি, ২৫ ওয়াটের সুপার ফাস্ট চার্জিং প্রযুক্তি এবং ৬ জিবি র‌্যাম। ফোনটিতে আছে ২৫৬ জিবি স্টোরেজ। স্যামসাং এ৭২তে একটি ফ্রন্ট ও চারটি রিয়ার ক্যামেরা রয়েছে। এ ছাড়া ৪কে মানের ভিডিওগ্রাফির সক্ষমতাও রয়েছে স্যামসাং এ৭২ স্মার্টফোনে। দাম ৪৬ হাজার টাকা।

ভিভো ভি২১ :স্মার্টফোনের বাজারে সাম্প্রতিক আসা স্মার্টফোন ভিভো ভি২১। গত জুন মাসে দেশের বাজারে আসে স্মার্টফোনটি। ডিভাইসটির ফ্রন্ট ক্যামেরায় ওআইএস প্রযুক্তি আছে। বাজারে বর্তমানে অন্যান্য কয়েকটি ব্র্যান্ডের স্মার্টফোনে রিয়ার ক্যামেরায় ওআইএস প্রযুক্তি রয়েছে। তবে ফ্রন্ট ক্যামেরায় ওআইএস নিয়ে আসা একমাত্র স্মার্টফোন ভিভো ভি২১। এতে আছে বর্ধনযোগ্য র‌্যাম। ভিভো ভি২১-এর র‌্যাম ৮ জিবি এবং রম ১২৮ জিবি। ব্যবহারকারীরা চাইলেই রম থেকে ৩ জিবি নিয়ে র‌্যাম হিসেবে ব্যবহার করতে পারেন। অর্থাৎ প্রয়োজনে ব্যবহারকারীরা ১১ জিবি র‌্যামও ব্যবহার করতে পারবেন। এতে আছে ৪০০০ এমএএইচ ব্যাটারি, ৩৩ ওয়াটের ফাস্ট চার্জিং প্রযুক্তি। স্মার্টফোনটির সামনে ৪৪ মেগাপিক্সেলের ওআইএস ক্যামেরা রয়েছে। এ ছাড়া ওআইএসসহ ফোনটির পেছনে রয়েছে তিনটি রিয়ার ক্যামেরা। দাম ৩২ হাজার ৯৯০ টাকা।

হুয়াওয়ে নোভা ৮এসই :হুয়াওয়ের নোভা ৮এসই স্মার্টফোনটিতেও রয়েছে ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ। এতে আছে ৩৮০০ এমএএইচ ব্যাটারি, ৬৬ ওয়াটের ফাস্ট চার্জিং সাপোর্ট। স্মার্টফোনটির সামনে একটি এবং পেছনে চারটি ক্যামেরা রয়েছে। পেছনের মেইন ক্যামেরাটি ৬৪ এমপির এবং ফ্রন্ট ক্যামেরাটি একটি ১৬ এমপির ক্যামেরা। দাম ৩৩ হাজার টাকা।

অপো রেনো ৫ :রেনো ৫ স্মার্টফোনেও ভি২১-এর মতো অটো ফোকাস প্রযুক্তি ব্যবহার করেছে অপো। ৪২২০ এমএএইচ ব্যাটারির সঙ্গে স্মার্টফোনটিতে রয়েছে ৫০ ওয়াটের ফ্ল্যাশ চার্জার। এতে আছে ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ। স্মার্টফোনটির সামনে রয়েছে ৪৪ এমপির ফ্রন্ট ক্যামেরা। পেছনে রয়েছে চারটি রিয়ার ক্যামেরা; যেখানে মেইন ক্যামেরাটি ৬৪ এমপির। দাম ৩২ হাজার ৯৯০ টাকা।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com