লিবিয়া উপকূলে নৌকা ডুবে ৫৭ অভিবাসীর মৃত্যু

২৮ জুলাই ২১ । ০০:০০

সমকাল ডেস্ক

লিবিয়ার বন্দরনগরী খুমসের উপকূলে অভিবাসীবাহী নৌকা ডুবে অন্তত ৫৭ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। স্থানীয় সময় সোমবার ভূমধ্যসাগরের কেন্দ্রীয় ওই অংশে শোচনীয় এ ঘটনা ঘটে। খবর এএফপি ও রয়টার্সের।

জাতিসংঘের সংস্থা ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের (আইওএম) মুখপাত্র সাফা এমসেহলি জানান, দুর্ঘটনার সময় ওই নৌকাটিতে কমপক্ষে ৭৫ জন আরোহী ছিলেন। দুর্ঘটনার পর ১৮ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। তাদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। দুর্ঘটনা থেকে বেঁচে যাওয়া শরণার্থীরা নাইজেরিয়া, ঘানা এবং গাম্বিয়ার নাগরিক।

আইওএমের ওই কর্মকর্তা এক টুইটে বলেছেন, 'মৎস্যজীবী ও কোস্ট গার্ডের উদ্ধার করা জীবিতরা জানিয়েছেন, ডুবে যাওয়াদের মধ্যে অন্তত ২০ জন নারী ও দুটি শিশু ছিল।'

প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি আবহাওয়া ভালো থাকায় লিবিয়া ও তিউনিসিয়া থেকে ইউরোপের উদ্দেশে রওনা হওয়া অভিবাসনপ্রত্যাশীদের নৌকার সংখ্যা বেড়েছে। গত বছর কয়েক লাখ অভিবাসনপ্রত্যাশী বিপজ্জনক এই নৌপথ পাড়ি দিয়েছে। তাদের অনেকেই যুদ্ধ ও দারিদ্র্যতার শিকার হয়ে আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের নিজ নিজ দেশ থেকে পালিয়ে ইউরোপে পাড়ি জমিয়েছেন।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com