‘জাবির বাজেটে শিক্ষা স্বাস্থ্য গবেষণাকে উপেক্ষা করা হয়েছে’

প্রকাশ: ০১ জুলাই ২১ । ২০:২২ | আপডেট: ০১ জুলাই ২১ । ২২:৩২

জাবি প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ অর্থবছরের সদ্য ঘোষিত মোট বাজেটের ৬০ শতাংশ প্রশাসনিক ও ব্যবস্থাপনা খাতে বরাদ্দ করা হয়েছে। শিক্ষা, স্বাস্থ্য ও গবেষণাকে উপেক্ষা করে প্রশাসনিক কাঠামোর পেট ভরানোর জন্য এ বাজেট করা হয়েছে বলে মন্তব্য করেছে ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় সংসদ। বৃহস্পতিবার সংগঠনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়। 

গত ২৭ জুন বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়ালি সিন্ডিকেটের বিশেষ এক সভায় ২০২১-২২ অর্থবছরের জন্য ২৬৬ কোটি ২৪ লাখ টাকার বাজেট পাস করা হয়, যা গত বছরের তুলনায় ১১ কোটি ৫০ লাখ টাকা কম। এ বাজেটে ঘাটতি রয়েছে ৪০ কোটি ৯২ লাখ ৩ হাজার টাকা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৭৩’র অধ্যাদেশের ২১(খ) ধারায় বিশ্ববিদ্যালয়ের বাজেট সিনেট কর্তৃক পাসের বাধ্যবাধকতা থাকা সত্ত্বেও সিনেট সভা আহ্বান না করে অনলাইনে সিন্ডিকেট ডেকে বাজেট পাস করা হয়েছে। এতে শিক্ষা, স্বাস্থ্য, গবেষণাকে উপেক্ষা করে ২৬৬ কোটি টাকার মোট বাজেটের মধ্যে প্রায় ১৫৯ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে প্রশাসনিক ও অন্যান্য ব্যবস্থাপনা খাতে যা মোট বাজেটের ৬০ শতাংশ। 

‘জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি করোনা অতিমারীর সময় বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রের স্বাস্থ্যের আরও অবনতি ঘটানোর আয়োজন নিশ্চিত করা হয়েছে। গত বছরের তুলনায় বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রের বরাদ্দ ১ কোটি ৮ লাখ ৭২ হাজার টাকা কমানো হয়েছে। এর প্রভাব সরাসরি পড়বে প্যাথলজি সেবা ও ওষধ সরবরাহের উপর।’

এছাড়া বাজেটে গবেষণা খাতে মাত্র ৪ কোটি টাকা বরাদ্দ প্রমাণ করে আমাদের বিশ্ববিদ্যালয়টি তার প্রধান কাজ থেকে যোজন যোজন দূরে সরে গেছে। আর অতীত অভিজ্ঞতা থেকে গবেষণা খাতে বরাদ্দ বাজেটের যথাযথ বণ্টন ও সুষ্ঠু ব্যবস্থাপনা নিয়ে সংশয় তো থাকছেই। ফলে বাজেটে স্বাস্থ্য খাত ও অনলাইন শিক্ষা পদ্ধতির মানোন্নয়নের মনোভাব ও গবেষণা খাতকে উপেক্ষা করা হয়েছে বলে মনে করছে ছাত্র ইউনিয়ন জাবি সংসদ।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com