ওজন কমাতে খালি পেটে খেতে পারেন যেসব খাবার

প্রকাশ: ০৬ জুলাই ২১ । ০৯:৪৬

অনলাইন ডেস্ক

শরীর ভালো রাখতে এবং সুস্থ থাকতে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল খাবার। খাবার ঠিকঠাক না পেলে শরীর পুষ্ট হয় না। এতে শরীরে নানাবিধ সমস্যা দেখা দেয়।

রাতের খাবারের আর সকালের নাস্তার মধ্যে দীর্ঘ একটা সময়ের বিরতি থাকে। আর এই সময়ে ঠিকঠাক খাবার খাওয়া খুব জরুরি। কারণ, খালি পেটে সঠিক খাবারই সারাদিনের হজম প্রক্রিয়া ঠিক রাখে। এমন কিছু খাবার আছে যেগুলি হজম প্রক্রিয়ার পাশাপাশি ওজন ঝরাতে সাহায্য করে। যেমন-

পেঁপে: পেঁপে অন্ত্রের গতিবিধি নিয়ন্ত্রণ করার জন্য একটি সুপার খাবার। এটি সারা বছর পাওয়া যায়। এ কারণে নিয়মিত সকালের নাস্তায় পেঁপে রাখতে পারেন। এই ফলটি কেবল শরীর থেকে বিষাক্ত পদার্থই দূর করে না, খারাপ কোলেস্টেরল হ্রাস করে হৃদরোগের আশঙ্কা কমায়।

ডিম : সকালে ডিম খেলে পেট ভরা অনুভূত হয়। অনেক গবেষণায় দেখা গেছে, সকালে খালি পেটে ডিম খেলে মোট ক্যালোরি গ্রহণ কমে যায় এবং ফ্যাট কমাতে সহায়তা করে।

ভেজানো বাদাম : ম্যাঙ্গানিজ, ভিটামিন ই, ফাইবার, ওমেগা থ্রি  এবং ওমেগা ছিক্স ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ বাদাম সারারাত ভিজিয়ে রাখার পরে সবসময় সকালে খালি পেটে খাওয়া উচিত। বাদামের ত্বকে থাকা ট্যানিন শরীরে পুষ্টির শোষণকে বাধা দেয়, তাই বাদাম সবসময় খোসা ছাড়িয়ে খাওয়া উচিত।

তরমুজ : ৯০ শতাংশ পানি দিয়ে তৈরি, এই ফলটি শরীরে হাইড্রেশনের জন্য ভালো। খালি পেটে তরমুজ খেলে কেবল চিনির আসক্তি কমে না ক্যালোরির পরিমাণও কমে। তরমুজ ইলেক্ট্রোলাইট সমৃদ্ধ একটি ফল। এতে প্রচুর পরিমাণে লাইকোপিন থাকায় এটি হৃৎপিণ্ড এবং চোখের স্বাস্থ্যের জন্য ভালো।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com