‘বাংলাদেশে যৌথভাবে টিকা উৎপাদনে কাজ করছে চীন’

প্রকাশ: ০৬ জুলাই ২১ । ২২:১৫

কূটনৈতিক প্রতিবেদক

যৌথভাবে করোনার টিকা উৎপাদনের জন্য বাংলাদেশের অংশীদারদের সঙ্গে কাজ করছে সংশ্নিষ্ট চীনা প্রতিষ্ঠানগুলো। মঙ্গলবার ঢাকায় নিযুক্ত চীনের উপরাষ্ট্রদূত হুয়ালং ইয়ান তার ফেসবুক পেজে এ তথ্য জানান।

তিনি লিখেছেন, ভবিষ্যতে যৌথভাবে কোভিড-১৯ টিকা উৎপাদনের জন্য চীনের প্রতিষ্ঠানগুলো বাংলাদেশের অংশীদারদের সঙ্গে কাজ করছে। চীন এখন পর্যন্ত প্রায় একশ দেশে কোভিড-১৯ টিকা সরবরাহ করেছে। এ ছাড়া টিকার আন্তর্জাতিক উদ্যোগ কোভ্যাক্সের কাছে এক কোটি ডোজের প্রথম চালানও হস্তান্তর করতে যাচ্ছে তারা।

তিনি আরও লিখেছেন, বিশ্বের অনেক উন্নয়নশীল দেশই প্রথম যে ব্যাচের টিকা হাতে পেয়েছে, তা চীনের কাছ থেকে পাওয়া। বেশ কিছু দেশে যৌথভাবে গবেষণার পাশাপাশি টিকা উৎপাদন করছে চীন। একই সঙ্গে চীন অনেক দেশের টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে টিকার তৃতীয় ধাপের পরীক্ষা চালাতে সহায়তা করেছে। চীনের তৈরি করোনার টিকার নিরাপত্তা ও কার্যকারিতা ব্যাপকভাবে স্বীকৃত হওয়ায় আন্তর্জাতিকভাবেও সুনাম অর্জন করেছে।


© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com