সেই আশিক রহমানকে ডিএসইর সিআরও পদে সম্মতি

প্রকাশ: ০৮ জুলাই ২১ । ১২:২৯ | আপডেট: ০৮ জুলাই ২১ । ১৪:৫৮

সমকাল প্রতিবেদক

এম আশিক রহমান

সেই এম আশিক রহমানকে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা বা সিআরও পদে নিয়োগ প্রদানে অনাপত্তি জানিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। বুধবার এ অনাপত্তির সিদ্ধান্ত জানিয়েছে সংস্থাটি।

গত বছর ডিএসই আশিক রহমানকে এমডি পদে নিয়োগের পদে প্রস্তাব পাঠায় বিএসইসিতে। কিন্তু ‘যোগ্য নয়’ এমন মন্তব্য করে এমডি পদে নিয়োগের ওই প্রস্তাবটি গত মে মাসে নাকচ করেছিল নিয়ন্ত্রক সংস্থা। যদিও এবার সিআরও পদে তাকে নিয়োগে সম্মতি দিয়েছে এসইসি।

গত ৪ মে ডিএসইর পর্ষদ তাকে সিআরও পদে নিয়োগ দেওয়ার বিষয়ে নিয়ন্ত্রক সংস্থার কাছে অনুমোদন চেয়ে চিঠি দিয়েছিল।

সূত্র জানায়, ডিএসইর প্রভাবশালী এক পরিচালক  আশিক রহমানকে ডিএসইর শীর্ষ দুই পদ ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বা প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তার (সিআরও) যেকোনো একটি পদে আনতে মরিয়া ছিলেন।

আশিক রহমানকে এমন সময় সিআরও পদে নিয়োগ দেওয়া হয়েছে, যখন শেয়ারবাজারে তালিকাভুক্ত অনেক কোম্পানির শেয়ার নিয়ে বড় ধরনের কারসাজি চলছে। 

শেয়ারবাজারে কারসাজিমূলক লেনদেন হচ্ছে কি-না, কিংবা আইন লঙ্ঘন করে কেউ শেয়ার কেনাবেচা করছে কি-না, এ বিষয়টি স্টক এক্সচেঞ্জের দিক থেকে তদারকি করেন সিআরও।

আইন অনুযায়ী, শেয়ার কারসাজির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার এখতিয়ার স্টক এক্সচেঞ্জের নেই। প্রতিষ্ঠানটির সিআরও কারসাজিমূলক লেনদেনের তথ্য নিয়ন্ত্রক সংস্থার কাছে পাঠিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করে। এক্ষেত্রে নিয়ন্ত্রক সংস্থা কোনো ব্যবস্থা না নিলেও কারসাজির ওই তথ্য নথিভুক্ত হয়ে থাকে।

অযোগ্য বিবেচনায় গত বছর যার নিয়োগ প্রস্তাব নাকচ করা হয়, তাকে এখন আবার যোগ্য বিবেচনার কারণে কি- জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম বলেন, সব কিছু বিবেচনা করেই এখন তার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

নিয়ম অনুযায়ী, ডিএসইর এমডি ও সিআরও পদের নিয়োগ বিএসইসির অনুমোদন সাপেক্ষে কার্যকর হয়। এক্ষেত্রে সংশ্লিষ্ট পদে নিয়োগের জন্য অন্তত তিনজনের নাম প্রস্তাব করতে হয় বিএসইসির কাছে।

সিআরও পদে নিয়োগের বিষয়ে ডিএসইর পরিচালনা পর্ষদের নমিনেশন ও রেমুনারেশন কমিটি তিনজনের নাম প্রস্তাব করলেও সর্বশেষ দুইবারই পর্ষদ এমডি ও সিআরও পদে কেবল আশিকের নাম প্রস্তাব পাঠিয়েছিল।

তবে বিএসইসি সিআরও পদে আশিক রহমানের নিয়োগের প্রস্তাব অনুমোদন করলেও একটি শর্ত দিয়েছে। আগামী ৩০ দিনের মধ্যে তাকে এ পদে যোগ দিতে হবে। অন্যথায় এ পদে নিয়োগ পেতে আগ্রহী রূপালী ব্যাংকের প্রধান অর্থ কর্মকর্তাকে (সিএফও) নিয়োগ দিতে পারবে ডিএসই।

আশিক রহমান এর আগে বহুজাতিক ব্যাংক সিটি এনএর এন্টি মানি লন্ডারিং বিভাগের প্রধান (কেমেলকো) হিসেবে দায়িত্ব পালন করেন। 

বিতর্কের পরও ডিএসইর সিআরও পদে যোগ দেবেন কি-না, জানতে চাইলে আশিক রহমান বলেন, এ বিষয়ে এখনো আনুষ্ঠানিক প্রস্তাব পাইনি। প্রস্তাব পেলে তারপর ভেবে দেখবো।

জিয়াউল হাসান খান স্বাস্থ্যগত কারণ দেখিয়ে পদত্যাগ করার পর গত বছরের জানুয়ারি থেকে ডিএসইর সিআরও পদটি শূন্য।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com