নতুন মহাপরিচালককে বরণ করে নিল বাংলা একাডেমি

প্রকাশ: ১৪ জুলাই ২১ । ১৯:৩৭ | আপডেট: ১৪ জুলাই ২১ । ১৯:৩৯

সমকাল প্রতিবেদক

বুধবার নতুন মহাপরিচালককে স্বাগত জানিয়ে অনুষ্ঠান করেছেন বাংলা একাডেমির কর্মকর্তা-কর্মচারীরা -সমকাল

বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা বরণ করে নিয়েছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তা-কর্মচারীরা। এ উপলক্ষে নতুন মহাপরিচালককে স্বাগত জানিয়ে অনুষ্ঠান করেছেন তারা। বুধবার সকালে একাডেমির শহিদ মুনীর চৌধুরী সেমিনার কক্ষে এ অনুষ্ঠান করা হয়। 

এদিন নবনিযুক্ত এ মহাপরিচালক কেন্দ্রীয় শহীদ মিনার, ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিসহ বেশ কয়েকজন প্রথিতযশার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। 

এর আগে মঙ্গলবার বাংলা একাডেমির মহাপরিচালক পদে আনুষ্ঠানিকভাবে যোগদান করেন কবি মুহম্মদ নূরুল হুদা।

বুধবার সকালে অনাড়ম্বর অনুষ্ঠানে বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদাকে স্বাগত জানান একাডেমির সচিব এ এইচ এম লোকমান, একাডেমির পরিচালক, উপ-পরিচালক এবং সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা। অনুষ্ঠানের শুরুতে বাংলা একাডেমির প্রয়াত সভাপতি শামসুজ্জামান খান এবং প্রয়াত মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজীর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

পরে বক্তব্যে একাডেমিতে যোগদানের প্রতিক্রিয়া ব্যক্ত করে নূরুল হুদা বলেন, 'বাংলা একাডেমির সঙ্গে আমার সংযোগ দীর্ঘদিনের। একাডেমি বাঙালির সামগ্রিক স্বপ্নকল্পনা, সৃষ্টিশীলতা ও জাতিসত্তার প্রতীক-প্রতিষ্ঠান। আমি আশা করি, সবার সমবেত সংযোগ ও সক্রিয়তায় আমরা বাংলা একাডেমিকে বাংলাদেশের মানুষের কাঙ্ক্ষিত জ্ঞান-গন্তব্য হিসেবে প্রতিষ্ঠা করতে সক্ষম হব।'

নবনিযুক্ত মহাপরিচালককে একাডেমি পরিবারের পক্ষ থেকে স্বাগত জানিয়ে এ এইচ এম লোকমান বলেন, 'আমরা আশা করি কবি মুহম্মদ নূরুল হুদার দক্ষ ও সৃজনশীল নেতৃত্বে বাংলা একাডেমি তার প্রতিষ্ঠার তাৎপর্য এবং উদ্দেশ্যকে সফল করতে সক্ষম হবে।'

ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বাংলা একাডেমির নবনিযুক্ত মহাপরিচালক -সমকাল

এদিকে দায়িত্ব গ্রহণের পর কেন্দ্রীয় শহিদ মিনারে ফুল দিয়ে মহান ভাষা আন্দোলনের শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন মহাপরিচালক। এরপর ধানমণ্ডি ৩২ নম্বর সড়কে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন তিনি। পরে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সমাধিসৌধ এবং শহিদ বুদ্ধিজীবী সমাধি-ফলকে ফুলেল শ্রদ্ধা জানান নূরুল হুদা। 

এছাড়াও তিনি বাংলা একাডেমির স্বপ্নদ্রষ্টা, বহু ভাষাবিদ ও জ্ঞানতাপস ড. মুহম্মদ শহীদুল্লাহ, বাংলা একাডেমির সাবেক সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান এবং সাবেক মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজীর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। শ্রদ্ধা নিবেদন শেষে তাদের আত্মার শান্তি কামনা করে নীরবতা পালন এবং প্রার্থনা করা হয়। এ সময় বাংলা একাডেমির কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

গত ১২ জুলাই জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বাংলা একাডেমি আইন অনুযায়ী কবি মুহম্মদ নূরুল হুদাকে তিন বছরের জন্য প্রতিষ্ঠানটির মহাপরিচালক পদে নিয়োগ দেওয়া হয়।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com