সহিংসতা থামাতে দক্ষিণ আফ্রিকায় ২৫ হাজার সেনা মোতায়েন

প্রকাশ: ১৫ জুলাই ২১ । ২০:৫৮ | আপডেট: ১৫ জুলাই ২১ । ২১:২১

অনলাইন ডেস্ক

দক্ষিণ আফ্রিকায় সহিংসতা (ছবি-বিবিসি)

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে কারাগারে পাঠানোর প্রতিবাদে শুরু হওয়া বিক্ষোভ এখন দেশব্যাপী দাঙ্গা ও সহিংসতায় রূপ নিয়েছে। এক সপ্তাহ ধরে শত শত দোকান ও ব্যবসা প্রতিষ্ঠানে লুটের ঘটনা ঘটেছে। বুধবার ২০৮টি লুটপাট ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। ৭ জুলাই জ্যাকব জুমাকে কারাগারে পাঠানোর পর বিক্ষোভ শুরু হয়। এমন পরিস্থিতিতে নাগরিকদের জানমাল রক্ষায় ২৫ হাজার সেনা মোতায়েনের নির্দেশ দিয়েছে সরকার। খবর বিবিসির। 

দাঙ্গা ও লুটপাটে জড়িত সন্দেহে ইতোমধ্যে এক হাজার সাত শতাধিক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। বিভিন্ন স্থানে দাঙ্গা থেকে জীবন ও সম্পদের সুরক্ষা নিশ্চিত করতে অস্ত্র হাতে তুলে নিচ্ছে সাধারণ নাগরিকরা। উদ্ভূত পরিস্থিতিতে দেশটির প্রতিরক্ষামন্ত্রী নসিভিউ মাপিসা-নকাকুলা সবচেয়ে বেশি আক্রান্ত দুই প্রদেশে ২৫ হাজার সেনা মোতায়েনের নির্দেশ দেন।

মঙ্গলবার পর্যন্ত জোহানেসবার্গসহ বিভিন্ন শহরে সহিংসতায় নিহত হন অন্তত ৭২ জন। এরপর পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনা মোতায়েন করেন প্রেসিডেন্ট সিরিল রামাপোসা। পরে কয়েকটি প্রদেশে সেনা মোতায়েন করা হয়।

১৫ মাসের কারাদণ্ডাদেশ পাওয়ার পর ৭ জুলাই পুলিশে ধরা দেন জুমা (৭৯)। পরে তাকে কারাগারে পাঠানো হয়। আদালত অবমাননার দায়ে গত ২৯ জুন জুমাকে এই কারাদণ্ড দেন আদালত।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com