রূপগঞ্জে অগ্নিকাণ্ড

হাসেম ফুডসের মালিকের বিরুদ্ধে আরেক মামলা

প্রকাশ: ১৫ জুলাই ২১ । ২১:৪৫

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

ছবি ফাইল

নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুডস কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় এর মালিকের বিরুদ্ধে আরেকটি মামলা হয়েছে। 

প্রতিষ্ঠানের মালিক আবুল হাসেম ও উপমহাব্যবস্থাপক মামুনুর রশীদের বিরুদ্ধে  বৃহস্পতিবার শ্রম আদালতে মামলা করেছে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর। তাদের বিরুদ্ধে শ্রম আইন ২০০৬-এর ৮০ ধারা লঙ্ঘনের অভিযোগে দণ্ডবিধির ৩০৭ ধারায় অপরাধের অভিযোগ আনা হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর নারায়ণগঞ্জের উপমহাপরিদর্শক সৌমেন বড়ূয়া এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, বৃহস্পতিবার দুপুরে আদালত মামলাটি গ্রহণ করেন। মামলাটি করেছেন সংস্থার পরিদর্শক নেছার আহমেদ।

সৌমেন বড়ূয়া জানান, আগুনে নিহত ব্যক্তিদের পরিবারকে ক্ষতিপূরণ ও আহত ব্যক্তিদের চিকিৎসার ব্যয় কারাখানার মালিক না দিলে তার বিরুদ্ধে আরও একটি মামলা করা হবে। তিনি জানান, অগ্নিকাণ্ডের আগে ওই কারখানা পরির্দশন করা হয়। তাদের কারখানায় নানা সমস্যা খুঁজে পাওয়া যায়। পরে গত ৩০ জুন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর নারায়ণগঞ্জ কার্যালয়ের সহকারী শ্রম পরিদর্শক সৈকত মাহমুদ বাদী হয়ে শ্রম আইনে হাসেম ফুডসের বিরুদ্ধে মামলা করেন। কারখানা কর্তৃপক্ষের কাছ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি।

তিনি বলেন, দুর্ঘটনাজনিত প্রাণহানি হলে দুই কার্যদিবসের মধ্যে ওই ঘটনা কলকারখানা পরিদর্শককে নোটিশ করে জানানোর বিধান থাকলেও হাসেম ফুডস তা করেনি। গত ৮ জুলাই হাসেম ফুডস কারখানায় আগুন লাগে। এ ঘটনায় ৫২ জন নিহত হন। জেলা প্রশাসন, ফায়ার সার্ভিস, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর পৃথক তিনটি তদন্ত কমিটি গঠন করে। ওই ঘটনায় পুলিশ বাদী হয়ে কারখানার মালিক আবুল হাসেম, তার চার ছেলেসহ আটজনের বিরুদ্ধে হত্যা মামলা করে।

গত বুধবার তাদের আদালতে হাজির করা হলে কারখানার মালিক আবুল হাসেমসহ ছয়জনকে কারাগারে পাঠানো হয়। হাসেমের দুই ছেলের জামিন মঞ্জুর করেন আদালত।


© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com