সর্বনিম্ন ১০ জামা না হলে দীঘির ঈদ জমে না

প্রকাশ: ১৬ জুলাই ২১ । ১০:৪৮ | আপডেট: ১৬ জুলাই ২১ । ১১:৩৬

অনিন্দ্য মামুন

প্রার্থনা ফারদিন দীঘি ছবি: সমকাল

প্রার্থনা ফারদিন দীঘি। শিশু হিসেবে চলচ্চিত্র যাত্রা শুরু হলেও এখন তিনি পুরোদস্তুর নায়িকা। ইতোমধ্যে দুটি ছবি মুক্তি পেয়েছে তার। বঙ্গবন্ধুর বায়োপিকেও অভিনয় করেছেন তিনি। আসন্ন ঈদকে সামনে রেখে ঈদের মজার স্মৃতি ও  ঈদ উদযাপনের বিভিন্ন বিষয় নিয়ে কথা হয় তার সঙ্গে

কদিন পরই কোরবানির ঈদ। এই ঈদ নিয়ে আপনার ছোটবেলার কোনো স্মৃতি মনে আছে?

কোরবানির ঈদ নিয়ে তো আমার অনেক স্মৃতি। তার মধ্যে ছোটবেলার স্মৃতিগুলো বেশ মজার।  কোরবানির ঈদের এখনও গরুর হাটে যাওয়ার অভিজ্ঞতা আমার হয়নি।  ঈদে বাবা-মামা ও প্রতিবেশিরা যখন গরুর হাটে যেতেন তখন আমিও তাদের সঙ্গে বাসার নীচ পর্যন্ত নামতাম। এবং তাদের সঙ্গে গরুর হাটে যাওয়ার বায়না করতাম কিন্তু তারা নিতো না। তাই গরু কিনে না আনা পর্যন্ত আমি গ্যারেজেই অপেক্ষায় থাকতাম। এছাড়াও ঈদের চার-পাঁচদিন আগে থেকেই কারা গরু কিনলো সে খোঁজ খবর নিতাম। কার গরু বেশি বড় তার খোঁজ নিতাম।

এখনকার কোরবানির ঈদ নিয়ে অভিজ্ঞতা কেমন?

লাস্ট দুই বছর ধরে এমন ঈদই তো তেমন উদযান হচ্ছে না। শুধু ঈদ কেনো কোনো উৎসবই তো হচ্ছে না। করোনা আমাদের সব কিছুই থমকে দিয়েছে। তবে এখন বড় হলেও কোরবানির গরু দেখার অভ্যাস  এবং কে কত বড়  ও কোন রঙের গরু কিনলেন তার খোজ রাখি। এখন তো বাসায় গিয়ে গিয়ে গরু দেখা হয় না। ইনবক্সেই গরুর ছবি চলে আসে।

ঈদের কেনাকাটা কি সেরে ফেলেছেন?

 করোনার কারণে কেনাকাটার জন্য এখন আর শপিংমলে যাওয়া হয় না।  গত বছর থেকে অনলাইনেই সকল কেনাকাটা সেরে ফেলার চেষ্টা করছি। এবারের ঈদের কেনাকাটাও অনলাইনেই করছি। খুব একটা বাসার বাইরে বের হচ্ছি না। 

ঈদের জন্য কয়টি ড্রেস কেনা হয়?

দশটা ড্রেস ছাড়া আমি কখনও ঈদ করেছি কি না আমার মনে পড়ে না। ঈদে আমার সর্বনিম্ন দশটা ড্রেস লাগবেই লাগবে।সেটা রোজার ঈদ হোক আর কোরবানির ঈদ হোক। 

এবার ঈদের জন্য ড্রেস দশটা কেনা শেষ?

দশটা ড্রেস হয়ে গেছে। এখনও কেনাকাটা চলছে। ওই যে বললাম অনলাইনে কেনাকাটা করছি। নিজে কেনাকাটা করার পাশাপাশি বাবা গিফট করেন, মামা গিফট দেন। আরও অনেকেই গিফট দেন। সব মিলিয়ে ঈদে আমার অনেক জামা কাপড় হয়। 

ঈদের ড্রেস যদি দশটা হয় তাহলে ঈদ উদযাপন করেন কয়দিন ব্যাপী?

আমি ঈদ তো সাতদিন ব্যাপী উদযাপন করি। আমি এখনও ছোটবেলার মতোই একটা সকালে, একটা দুপুরে ,একটা বিকেলে, একটা সন্ধ্যা  ও একটা রাতের জন্য জামা বাছাই করে রাখি।  ঈদের এই কয়েকটা দিন আমি অনেক খুশি থাকার চেষ্টা করি। আমার মনে  হয় এটা সবাই করে। 

 এখন তো পাওয়ার সাথে সাথে গিফট দিতেও হয় নিশ্চয়?

ঈদে গিফট ও সালামি যেমন পাই তেমন দিতেও হয় এখন। ঈদে গিফট ও সালামি পাওয়া এবং দেওয়া দুইটাই  আমার কাছে অনেক আনন্দের। 

গত ঈদে কত টাকা সালামি পেয়েছিলেন?

এটা গোপন তথ্য। বলা যাবে না।

এবারের ঈদ উপলক্ষে গিফট বেশি পাচ্ছেন না দিচ্ছেন?

পাচ্ছি বেশি, দিচ্ছি কম।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com