পর্তুগালে ঈদ আনন্দে ডেল্টার ছোবল

প্রকাশ: ১৮ জুলাই ২১ । ২১:৫৫

পর্তুগাল সংবাদদাতা

ডেল্টা ভেরিয়েন্টের প্রভাবে পর্তুগালে রাজধানী লিসবনসহ দেশজুড়ে করোনাভাইরাস পরিস্থিতির ভয়াবহ অবনতি হওয়ায় লিসবনসহ ৯০টি সিটি করপোরেশনে খোলা মাঠে ঈদুল আযহার নামাজের জামাত আয়োজনের অনুমতি দেয়নি পর্তুগাল প্রশাসন।

পর্তুগাল আওয়ামী লীগের সভাপতি জহিরুল আলম জসিম সমকালকে এই তথ্য জানান।

করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় ঈদুল ফিতরেও খোলা স্থানে জামাত আয়োজনের অনুমতি দেয়নি প্রশাসন।

আগামী ২০ জুলাই সৌদি আরবের সঙ্গে মিল রেখে পর্তুগালসহ ইউরোপের বিভিন্ন দেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। 

জহিরুল আলম জসিম বলেন, ‘ইউরোপের সবচেয়ে বড় ঈদের জামাতের আয়োজন করা করা হয় পর্তুগালের রাজধানী লিসবনের বাংলাদেশি অধ্যুষিত মাতৃ মনিজ পার্কে। কিন্তু পর্তুগালের করোনা পরিস্থিতি খারাপ হওয়ায় আমারা পর্তুগাল প্রশাসনের কাছে আবেদন করেও খোলা ময়দানে জামাতের অনুমতি পাইনি। তবে পর্তুগাল সরকারের স্বাস্থ্যবিধি মেনে শর্তসাপেক্ষে স্থানীয় মসজিদগুলোতে নামাজের আয়োজন করা হচ্ছে।’

এদিকে গত তিন সপ্তাহ ধরে পর্তুগালের রাজধানী লিসবনে বাংলাদেশি অধ্যুষিত মাতৃ মনিজ এলাকায় করোনাভাইরাস পরিস্থিতির অবনতি হয়েছে। বর্তমানে লিসবনে ২ শতাধিক প্রবাসী বাংলাদেশি করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের বেশ কয়েকজন হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন রয়েছেন। 

লিসবনের বাঙালি অধ্যুষিত মুরারিয়া এলাকায় বায়তুল মোকাররম জামে মসজিদ (বড় মসজিদ) ও মাতৃ মনিজ জামে মসজিদে ঈদের আটটি জামাতের ব্যবস্থা করা হয়েছে । ২০ জুলাই সকাল ৭টা, ৮টা, ৯টা এবং ১০টায় বায়তুল মোকাররম জামে মসজিদে এবং সকাল ৬টা ৪৫মিনিটে, ৭টা ৪৫মিনিটে, ৮টা ৪৫মিনিটে এবং ৯টা ৪৫ মিনিটে মাতৃ মনিজ জামে মসজিদে মোট ৪টি করে ঈদুল আযহার জামাত অনুষ্ঠিত হবে। 

এছাড়াও লিসবন সেন্ট্রাল জামে মসজিদে সকাল ৬টা, ৬টা ৫০মিনিটে ও ৯টা ৫০ মিনিটে ৩টি জামাত, অদিভেলাস আয়েশা সিদ্দিকা (রা.) জামে মসজিদে সকাল ৭ টা, ৭টা ৩০ মিনিটে, ৮টায় ৩টি ঈদের জামাত, সাকাভেমে সকাল ৬টা ৫ মিনিটে ও ৯ টায় ২টিসহ পোর্তোর হযরত হামজা (রা.) জামে মসজিদে সকাল ৭টা ৩০ মিনিটে এবং ৮টা ৩০ মিনিটে ২টি, হযরত বেলাল (রা.) জামে মসজিদে সকাল ৬টা ৪০মিনিটে, ৭ টা ২০ মিনিটে, সকাল ৮টায় ৩টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে।


© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com