৭৫% পোশাক কারখানায় বোনাস পরিশোধ

প্রকাশ: ১৯ জুলাই ২১ । ০০:২৪

সমকাল প্রতিবেদক

তৈরি পোশাক খাতের এক হাজার ৪২৭টি কারখানা কর্তৃপক্ষ রোববার পর্যন্ত শ্রমিকদের বোনাস পরিশোধ করেছে। অর্থাৎ ৭৫ শতাংশ কারখানায় বোনাস দিয়েছে। বাকি কারখানায় সোমবার বোনাস পরিশোধ করার কথা। তবে ছুটির বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। বিজিএমইএ সূত্রে এ তথ্য জানা গেছে।

পোশাক খাতের ত্রিপক্ষীয় পরামর্শক পরিষদে গত মঙ্গলবার সিদ্ধান্ত হয়, সোমবারের মধ্যেই শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করা হবে। এরই মধ্যে প্রায় সব কারখানায় জুন মাসের বেতন পরিশোধ করা হয়েছে। কোনো কারখানায় বাকি থাকলে বোনাসের সঙ্গে সোমবারের মধ্যে তা পরিশোধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সূত্র জানিয়েছে, ৯৮ শতাংশ কারখানায় জুনের বেতন পরিশোধ করা হয়েছে। সাতটি কারখানা নিয়ে এখনও অনিশ্চয়তা আছে। ঢাকা ও চট্টগ্রাম মিলে চালু পোশাক কারখানার সংখ্যা এক হাজার ৯১২টি। নতুন দফা লকডাউনে আগামী ৪ আগস্ট পর্যন্ত সব ধরনের শিল্পকারখানা বন্ধ রাখার সরকারি সিদ্ধান্ত আছে। তবে বস্ত্র ও পোশাক খাতের পাঁচ সংগঠনের উদ্যোক্তারা আগামী লকডাউনেও আগের মতো কারখানা খোলা রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানিয়েছেন। সরকারের পক্ষ থেকে বিষয়টি বিবেচনা করা হচ্ছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। এ কারণে বেতন-বোনাস নিয়ে জটিলতা থাকলেও এবারের ঈদে ছুটি নিয়ে অস্পষ্টতা কাটেনি।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com